আফগানিস্তানে ১৮ প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দিন যতো যাচ্ছে আফগানিস্তানে অপ্রতিরোধ্য হয়ে উঠছে তালেবান। তালেবান সশস্ত্র গোষ্ঠী হেরাত ও কান্দাহার শহর দখলের কয়েক ঘণ্টার মধ্যে প্রাদেশিক রাজধানী কালাত, তেরেনকোট, পুল-ই আলম, ফিরুজ কোহ, কালা-ই-নাউ এবং লস্করগাহ দখল করে নিয়েছে। এ নিয়ে দেশটির ১৮ প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিল তালেবান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

আফগানিস্তানের আরও কয়েকটি প্রাদেশিক রাজধানী দখলে নিতে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তুমুল লড়াই চালাচ্ছে তালেবান যোদ্ধারা।

আফগানিস্তান থেকে বিদেশি সেনারা চলে যেতে শুরু করার পরই তালেবান দেশটির কয়েক ডজন জেলা এবং সীমান্ত পারাপার এলাকা দখলে নেওয়ার পর প্রাদেশিক রাজধানীগুলোতে চড়াও হয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আফগানিস্তান গৃহযুদ্ধের যাচ্ছে এবং পাশ্চাত্যকে বুঝতে হবে যে তালেবান একক সত্তা নয় বরং অসংখ্য প্রতিযোগিতামূলক স্বার্থ রয়েছে এখানে।

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন দূতাবাসের কূটনীতিক ও সহযোগীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ কাজে সহায়তার জন্য সেখানে পাঠানো হচ্ছে ৩ হাজার মার্কিন সেনা। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এমন সিদ্ধান্ত নেয় দেশটির প্রতিরক্ষা বিভাগ।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ন্যাড প্রাইস এক সংবাদ সম্মেলনে বলেন, অতিরিক্ত এই সেনাদের কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে মোতায়েন করা হবে।