যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় টানা ১১ দিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল।

বৃহস্পতিবার (২০ মে) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকের আগে দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিজ্ঞাপন

গাজায় বিবিসির প্রতিনিধি রুশদি আবুয়ালউফ এক টুইট বার্তায় লিখেছেন, সংঘাত বন্ধে মিসরের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে। এখন নিজেদের অবস্থান মিসরকে জানাবে ইসরায়েল।

তবে এখনো পর্যন্ত ইসরায়েল সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়নি বলে জানিয়েছেন বিবিসির ওই প্রতিনিধি।

ইসরায়েলি দখলদার বাহিনীর অব্যাহত হামলায় এখন পর্যন্ত ২৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ জনই শিশু। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজার বিশাল এলাকা। অন্যদিকে হামাসের রকেট হামলায় প্রাণ গেছে ১২ ইসরায়েলিরও।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস বলেছেন, দুনিয়াতে যদি নরক থেকে থাকে, তবে সেখানে বাস করছে গাজার শিশুরা।

এদিকে হামাসের জ্যেষ্ঠ নেতা মুসা আবু মারজুক বলেছেন, দু-একদিনের মধ্যেই ইসরায়েল যুদ্ধবিরতির ঘোষণা দিবে। আমার বিশ্বাস পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই এই যুদ্ধবিরতি হবে।

বিবিসির এই প্রতিনিধি জানান, উভয় পক্ষই শত্রুতা বন্ধ করতে ইচ্ছুক, তবে কোন শর্তের ভিত্তিতে তারা যুদ্ধবিরতিতে যাবে তা এখনো অস্পষ্ট।

নতুন করে সংঘাতের শুরুটা হয়েছে ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে দীর্ঘদিন ধরে বসবাস করে আসা কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের প্রক্রিয়া শুরুর পর থেকে। এরপর ইসরায়েলের 'জেরুজালেম দিবস' পালনকে কেন্দ্র করে উত্তেজনা চরমে পৌঁছায়।