‘ইউরোপে টিকা প্রয়োগ হচ্ছে অপ্রত্যাশিত ধীরগতিতে’

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেলেও ইউরোপের দেশগুলোতে অপ্রত্যাশিত ধীরগতিতে করোনার টিকা দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি সতর্ক করে বলেছে, এতে করে ভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে পারে। খবর: আল-জাজিরা।

বৃহস্পতিবার (১ এপ্রিল) ডব্লিউএইচও'র ইউরোপ বিষয়ক পরিচালক হ্যান্স ক্লুগ এক বিবৃতিতে বলেন, এই মহামারি থেকে বের হতে ভ্যাকসিন আমাদের সবচেয়ে বড় উপায়। কিন্তু ভ্যাকসিন দেওয়া হচ্ছে অপ্রত্যাশিত ধীরগতিতে। এর ফলে মহামারি দীর্ঘায়িত হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সকল বাধা দূর করে আমাদের ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি করতে হবে। এবং আমাদের স্টকে থাকা প্রতিটি শিশি ব্যবহার করে ভ্যাকসিন প্রয়োগের প্রক্রিয়ায় গতি আনতে হবে।

তিনি আরও বলেন, ইউরোপে ভাইরাসের অবস্থা গত কয়েকমাসের চেয়ে এখন আরও বেশি আশঙ্কাজনক।

ডব্লিউএইচও'র বলেছে ইউরোপীয় অঞ্চলে ৫৩টি দেশ রয়েছে এরা ধীরগতিতে টিকা প্রয়োগ করছে। এদের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য রাষ্ট্রসহ যুক্তরাজ্য, রাশিয়া, মধ্য এশিয়ার কয়েকটি দেশ এবং ইসরায়েল রয়েছে।

সংস্থাটি সতর্ক করে দিয়ে জানায়, ভাইরাসের ব্যাপক সংক্রমণের ফলে নতুন ধরন তৈরি হওয়ার ঝুঁকি বাড়ছে।

ডব্লিউএইচও’র ইউরোপ বিষয়ক আঞ্চলিক জরুরি বিভাগের পরিচালক ডরিট নিটজান এক বিবৃতিতে বলেন, ‘ভাইরাসের প্রতিলিপি তৈরি ও ছড়ানোর হারের সঙ্গে নতুন ধরন তৈরি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই প্রাথমিক রোগ নিয়ন্ত্রণের পদক্ষেপের মাধ্যমে সংক্রমণ কমানো অত্যন্ত জরুরি।’