এক ডোজে জনসনের করোনা টিকা ৬৬ শতাংশ কার্যকর

  করোনা টিকা
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের টিকা ৬৬ শতাংশ কার্যকর। মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি দাবি করেছে, এক ডোজ প্রয়োগের পর এই ফলাফল পাওয়া গেছে। বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

একটি আন্তর্জাতিক ট্রায়ালে স্বেচ্ছাসেবকদের টিকাটির এক ডোজ দেয়ার পর কি প্রতিক্রিয়া বা ফলাফল আসে সে বিষয়ে নজর রাখা হয়েছিলো। ১৪ দিন পর্যবেক্ষণ করার পর দেখা গেছে এক ডোজে ৬৬ শতাংশ করোনা প্রতিরোধে সক্ষম জনসন অ্যান্ড জনসনের টিকা।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ থেকে রক্ষায় জ্যানসেনের টিকা একবার প্রয়োগ করতে হয়। এ পর্যন্ত যতগুলো টিকা প্রয়োগ হচ্ছে সবগুলো ২ ডোজ করে প্রয়োগ হচ্ছে। এ কারণে জ্যানসেনের টিকার প্রতি বিশ্ববাসীরও নজর ছিল।

এদিকে প্রতিষ্ঠানটির কাছে যুক্তরাজ্য ইতিমধ্যে ৩০ মিলিয়ন ডোজ অর্ডার দিয়ে রেখেছে।

করোনাভাইরাস প্রতিরোধে নোভাভ্যাক্সের টিকা ৮৯ শতাংশ কার্যকর- এই ঘোষণার পরপরই জনসন অ্যান্ড জনসন তাদের টিকার ট্রায়ালের তথ্য জানাল। তবে এই দুই টিকা ব্যবহারের আগে ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন লাগবে।

জ্যানসেন ফার্মাসিউটিক্যালস কোম্পানির মালিক জনসন অ্যান্ড জনসন। টিকা দুই ডোজ প্রয়োগ করা হলে রোগপ্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী হয় কিনা বিষয়টি খতিয়ে দেখছে সংশ্লিষ্টরা। সংস্থাটি দাবি করেছে, প্রাথমিক ট্রায়ালে দেখা গেছে দুই ডোজে করোনা প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের টিকা ৮৫ শতাংশ কার্যকর।

দক্ষিণ আফ্রিকায় জ্যানসেন তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে। দেশটিতে করোনার নতুন স্ট্রেইনের সংক্রমণ বাড়ছে। সেখানে জ্যানসেনের টিকার কার্যকারিতা পাওয়া যায় ৫৭ শতাংশ।

জনসন অ্যান্ড জনসনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. পল স্টোফেলস জানান, লাখো মানুষকে করোনার মারাত্মক পরিণতি থেকে রক্ষা করবে তাদের উদ্ভাবিত টিকা।

সংস্থাটি চলতি বছর বিশ্বব্যাপী এক বিলিয়ন টিকার ডোজ সরবরাহ করার লক্ষ্য নির্ধারণ করেছে।