যুক্তরাষ্ট্রে করোনা টিকা দেওয়া শুরু

  করোনা টিকা
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে করোনা টিকা দেওয়া শুরু

যুক্তরাষ্ট্রে করোনা টিকা দেওয়া শুরু

করোনাভাইরাস প্রতিরোধে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। মার্কিন ফার্মাসিউটিক্যালস জায়ান্ট ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেকের উদ্ভাবিত করোনা টিকাটি প্রয়োগ করা হচ্ছে।

সোমবার (১৪ ডিসেম্বর) নিউ ইয়র্কের কুইন্স লং আইল্যান্ড ইহুদি মেডিকেল সেন্টারে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের (আইসিইউ) এক নার্সকে টিকা প্রদানের মাধ্যমে এ কর্মসূচি  ‍শুরু হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি সর্ববৃহৎ টিকাদান কর্মসূচি হতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। রয়টার্স, সিএনএন ও বিবিসিতে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

টিকা নেওয়ার পর নার্স স্যান্ড্রা লিন্ডসে বলেছেন, এটি অন্য কোনও টিকার থেকে আলাদা মনে হয়নি। আমি আশাবাদী, স্বস্তি বোধ করছি। আমার মনে হচ্ছে নিরাময় আসবে। আমি আশা করি এটি আমাদের ইতিহাসের ‘অত্যন্ত বেদনাদায়ক’ সময়ের সমাপ্তির সূচনা করবে। আমি জনগণকে বলতে চাই-এই টিকাটি নিরাপদ।  

টিকাদান কর্মসূচি শুরুর কয়েক মিনিট পরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি টুইট করেন। তিনি টুইট বার্তায় লেখেন- ‘প্রথমবারের মতো টিকা প্রদান শুরু। অভিনন্দন মার্কিন যুক্তরাষ্ট্র! অভিনন্দন বিশ্ব’।

সোমবার ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকাটির কয়েক মিলিয়ন ডোজ বিতরণ করা হয়েছে। প্রায় দেড় শতাধিক হাসপাতালে টিকা নিতে আগ্রহীরা এ ডোজ গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের লক্ষ্য- আগামী বছরের এপ্রিলের মধ্যে প্রায় ১০০ মিলিয়ন মানুষকে টিকাদান কর্মসূচির আওতায় আনা। এর আগে টিকার প্রথম চালানটি রোববার মিশিগান থেকে বিভিন্ন স্থানে পাঠানো হয়। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের কয়েক ডজন জায়গায় টিকা বিতরণ করা হচ্ছে।

মহামারি করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে বিপর্যস্ত দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। গত নভেম্বর থেকে দেশটিতে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। দেশটিতে এখন পর্যন্ত তিন লাখের কাছাকাছি মানুষের প্রাণহানি ঘটেছে। সম্প্রতি এক লাখ মানুষ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যেই টিকা প্রদান কর্মসূচিটি শুরু হলো।

টিকা কার্যক্রম তত্ত্বাবধানের দায়িত্বে থাকা মার্কিন জেনারেল গুস্তাভ পারনা বলেন, কারা প্রথম ধাপে করোনার টিকা পাবে, সে বিষয়টি আগেই নির্ধারণ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। সে অনুযায়ী, প্রথম ধাপে চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীরা ও কেয়ার হোমে থাকা বয়স্ক ব্যক্তিরা শুরুর ধাপে এই টিকা পাবেন। এক সপ্তাহের মধ্যেই প্রথম কিস্তির টিকা এ ধরনের মানুষের কাছে পৌঁছে যাবে।

ফাইজার-বায়োএনটেকের টিকাটির জরুরি ব্যবহারের জন্য গত শুক্রবার (১১ ডিসেম্বর) অনুমোদন দেয় আমেরিকার খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।  

প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্যে আগেই ফাইজারের টিকার প্রয়োগ শুরু হয়েছে। আরও কয়েকটি দেশ টিকাটির অনুমোদন দিয়েছে। সোমবার কানাডায় টিকার প্রথম চালান পৌঁছেছে। আজই কানাডায় করোনার টিকা দেওয়ার কার্যক্রম শুরু হতে পারে।