যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকার অনুমোদনের সুপারিশ বিশেষজ্ঞদের

  করোনা টিকা
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজার এবং বায়োএনটেকের করোনাভাইরাস টিকা অনুমোদনের সুপারিশ করেছে বিশেষজ্ঞরা। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) উপদেষ্টা প্যানেলের সদস্যদের ভোটে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৃহৎ পরিসরে টিকা প্রয়োগে অনুমোদনের জন্য এটাই শেষ ধাপ।

কমিটি ১৬ বছর বা তার বেশি বয়সীদের জন্য এই ভ্যাকসিনটি জরুরি অনুমোদনের সুপারিশ করেছিল। ভোট গ্রহণের আগে, বৈঠকের কিছু বিশেষজ্ঞরা কমপক্ষে ১৮ বছর বয়সীদের মধ্যে এটিকে সীমাবদ্ধ করার পক্ষে যুক্তি দেখিয়েছিলেন। তারা বলেছেন যে ১৬ এবং ১৭ বছরের বাচ্চাদের সুরক্ষা ক্ষমতা খুব হালকা থাকে।

বিজ্ঞাপন

প্যানেলের ভোটার সদস্য এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান দিয়েগো স্কুল অফ মেডিসিনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. মার্ক সাওয়্যার বৈঠকে বলেন, 'আমি কেবল তাদের লাইনআপে যোগ দিতে চাই যারা এর পক্ষে কথা বলছেন। আমি মনে করি তথ্য খুব হালকা'।

যদিও অনুমোদনের আগে এফডিএ টিকা এবং এ সম্পর্কিত জৈবিক পণ্য উপদেষ্টা কমিটির কাছ থেকে নিষেধাজ্ঞার সুপারিশ গ্রহণ করে- যা প্রত্যাশিত। তবে এটি করোনার একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে চিহ্নিত হবে, যা এক বছরেরও কম সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৫.৪ মিলিয়ন মানুষকে সংক্রামিত ও প্রায় ২ লাখ ৯০ হাজার মানুষের প্রাণহানি ঘটিয়েছে।

জনসাধারণের ব্যবহারের জন্য টিকাগুলো নিরাপদ কিনা তা যাচাইয়ে ও ফ্লু এবং অন্যান্য এগুলো অনুমোদনে মূল ভূমিকা পালন করে এই পরামর্শদাতা কমিটি। যদিও এফডিএর এই কমিটির সুপারিশ অনুসরণ করতে হয় না।

এর আগে কমিটির সদস্য জেমস হিলড্রেথ শনিবার এনবিসির 'উইকেন্ড টুডে' কে বলেছিলেন এফডিএ শুক্রবারের আগেই ফাইজারের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিতে পারে। তবে একটি নির্দিষ্ট শ্রেণীর ব্যবহারের জন্য ফাইজার এবং বায়োনেটেকের টিকাকে অনুমোদন দেবে কিনা তা এখনো স্পষ্ট না। হয়তবা গর্ভবতী মহিলা এবং শিশুসহ কিছু লোককে ভ্যাকসিনের জন্য অপেক্ষা করতে হবে, যতক্ষণ না ফাইজার এই নির্দিষ্ট গোষ্ঠীর উপর পরীক্ষা শেষ না করে।

এফডিএ মঙ্গলবার বলেছিলো, যে ১৬ বছরের কম বয়সী শিশু, গর্ভবতী মহিলাদের জন্য টিকার সুরক্ষা সম্পর্কে সিদ্ধান্ত নিতে পর্যাপ্ত তথ্য নেই। কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাহরাইনে বেশিরভাগই প্রাপ্তবয়স্কদের উপর এই টিকা প্রয়োগ করা হয়েছে।