ট্রাম্পের নির্বাচনী সমাবেশ থেকে হাজার হাজার করোনা শনাক্ত-সমীক্ষা

  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ট্রাম্পের নির্বাচনী সমাবেশ

ট্রাম্পের নির্বাচনী সমাবেশ

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সমাবেশ থেকে হাজার হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। সেই সঙ্গে করোনায় আক্রান্ত হয়ে কয়েকশ মানুষ মৃত্যুবরণও করেছেন। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মার্কিন প্রেসিডেন্ট ৩ নভেম্বর ভোট গ্রহণের আগ মুহূর্ত পর্যন্ত বড় আয়োজনের মাধ্যমে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

শুক্রবার স্ট্যানফোর্ডের অর্থনীতি বিভাগের গবেষকদের দ্বারা প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, সারা দেশের ১৮টি জায়গার কোভিড-১৯ সংক্রমণের হার পরীক্ষা করা হয়েছে। যেখানে ট্রাম্প ২০ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রচারণা সমাবেশ করেছেন।

এরপর যেসব স্থানে সমাবেশ হয়নি, তার সাথে ১৮টি স্থানের সংক্রমণের হার তুলনা করা হয়েছে। সমাবেশে অংশ নেওয়া ও তাদের সংস্পর্শে আসাদের মধ্যে প্রায় ৩০ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। প্রায় ৭০০ -এর বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন-গবেষণা উঠে এসেছে।

সমীক্ষায় ব্যাখ্যা করা হয়েছে- যারা সমাবেশে অংশ নিয়েছে তারাই শুধু মৃত্যুবরণ করেননি। আক্রান্ত লোকের সংস্পর্শে এসে অনেকেই মারা গেছেন।

জনস হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ আমেশ আদালজা এই প্রতিবেদনটি তৈরিতে ‘পরামর্শদাতা’ হিসেবে কাজ করেছেন।

‘আমাদের বিশ্লেষণের উদ্দেশ্য একটি বড় রাজনীতিক দলের সমাবেশে কোভিড-১৯ সংক্রমণ যে ঝুঁকি- তা সম্পর্কে সতর্ক করা এবং সেই সঙ্গে কিছু পরামর্শও প্রধান করা’-তিনি বলেন।

আমেশ আদালজা রয়টার্সকে বলেন, আমি কেবল এটির পরামর্শদাতা। তবে ওই ১৮টি স্থানে করোনা সংক্রমণের যে হার তাতে সমাবেশের যে প্রভাব রয়েছে তা অস্বীকার করা যায় না।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম। দেশটিতে এখন পর্যন্ত এই মহামারিতে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৯৪ লাখ ২ হাজার ছাড়িয়েছে। মারা গেছেন ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়েছেন ৬০ লাখ ৬২ হাজার ৪৩৮ জন।