ইতালি, কানাডার পর নেপালে পুরস্কৃত প্রসূন

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রে আহমেদ রুবেলে ও নেপালে পুরস্কৃত প্রসূন রহমান

‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রে আহমেদ রুবেলে ও নেপালে পুরস্কৃত প্রসূন রহমান

গুণী নির্মাতা প্রসূন রহমানের ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমাটি ইতালি, কানাডার বেশ কিছু উৎসবে পুরস্কৃত হয়েছে। সেসব উৎসব অনেক দূরে হওয়ায় সেখানে যাওয়া হয়নি সিনেমাটির পরিচালক কিংবা ছবির প্রধান চরিত্রের শিল্পীদের।

ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করা আহমেদ রুবেল চেয়েছিলেন দক্ষিণ এশিয়ার কোনো দেশে ছবিটি মনোনীত হলে তিনি নিজে সেখানে যাবেন। পরে সিনেমাটি নেপালে মনোনয়ন পাওয়ায় খুশি হন আহমেদ রুবেল। কিন্তু হঠাৎ গত ফেব্রুয়ারিতে তিনি মারা যান। তার আগের দিনও পরিচালকের সঙ্গে কথা হয়েছিল নেপালের উৎসবে অংশগ্রহণের ব্যাপারে। সে উৎসবে তৈরি হলো শোকের আবহ। প্রয়াত এই অভিনেতার সিনেমাটিই সেরা হয়েছে।

বিজ্ঞাপন

নেপাল ইন্টারন্যাশনাল কালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের ৫ম আসর শেষ হয় গতকাল ৩১ মার্চ। ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ ক্যাটাগরিতে বাংলাদেশের চলচ্চিত্র ‘প্রিয় সত্যজিৎ’-এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন প্রসূন রহমান।

‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রে আহমেদ রুবেলে

কাঠমান্ডুর ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট বোর্ড মিলনায়তনে অনুষ্ঠিত তিন দিনব্যাপী এই উৎসবের শেষ দিনের সমাপনী সন্ধ্যায় এ পুরস্কার দেওয়া হয়।

প্রসূন বলেন, ‘রুবেল ভাই চেয়েছিলেন দক্ষিণ এশিয়ার এই উৎসবে অংশ নিতে। তিনি খুব উৎসাহী ছিলেন। সব ঠিক ছিল। এই পুরস্কার পাওয়ার পর তাকে আরও বেশি করে মিস করেছি। তার জন্য নেপাল থেকে আবারও শোক প্রকাশ করেছি। উৎসব তার প্রয়াণের খবর সবাইকে বলেছি। কেউ কেউ আগেই জানতেন। সবার জন্য এটা ছিল দুঃখজনক সংবাদ।’

পরিচালক নেপাল থেকে আরও জানান, পুরস্কারটি উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত এবং ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের প্রধান অভিনয়শিল্পী আহমেদ রুবেলের স্মৃতির উদ্দেশে। এ ছাড়া চলচ্চিত্রটির সঙ্গে জড়িত সবাইকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

 নেপালে পুরস্কৃত প্রসূন রহমান

প্রসঙ্গত, ‘প্রিয় সত্যজিৎ’ উদ্যাপনের চলচ্চিত্র। সাহিত্য, সিনেমা, সংগীত, চিত্রকলা ও অন্য সব সৃজনশীল প্রক্রিয়ার মধ্যে জীবন ও শিল্পকে সমান্তরাল প্রবাহে উপলব্ধি করার চলচ্চিত্র। এটি সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে ট্রিবিউট হিসেবে নির্মিত হলেও নির্দিষ্ট কোনো সময়ের চলচ্চিত্রও নয়। সত্যজিৎকে সঙ্গী করে সাহিত্যের প্রতি, সিনেমার প্রতি, জীবনঘনিষ্ঠ শিল্পের প্রতি ভালোবাসা জানানোর চলচ্চিত্র।