একের পর এক কাজ থেকে বাদ পড়ছেন জয়

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শাহরিয়ার নাযিম জয়

শাহরিয়ার নাযিম জয়

আলোচিত-সমালোচিত অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাযিম জয় একের পর এক কাজ থেকে বাদ পড়ছেন। তার কাছে যাচ্ছে না নতুন কোন কাজও। এমনকি যে কাজটি করে ফেলেছেন সেটির প্রচারেও রাখা হচ্ছে না তাকে। এসব নিয়ে স্বাভাবিকভাবেই ভীষণ চিন্তিত ও হতাশ এই তারকা।

গতকাল ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে মুক্তি পেয়েছে ওয়েব ফিল্ম ‘ত্রিভুজ’। তিন দম্পতিকে নিয়ে তৈরি এই সিনেমার অন্যতম জুটি জয় ও শখ। অথচ পোস্টার কিংবা এর প্রেস কনফারেন্স কোন জায়গাতেই রাখা হয়নি জয়কে। রায়হার রাফীর আরেকটি ওয়েব সিরিজ থেকেও বাদ পড়েছেন তিনি!

বিজ্ঞাপন

এ নিয়ে গতকাল একটি ফেসবুক পোস্ট করেছেন অভিনেতা। জয় লিখেছেন, ‘ত্রিভুজ ওয়েব ফিল্মটির প্রতি রইল আমার অনেক অনেক শুভকামনা। এই ফিল্মটিতে আমিও একটি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছি। আমার পরিচালক, প্রযোজক এবং সহশিল্পীরা আমার অভিনয়ে সন্তুষ্ট হয়েছেন। প্ল্যাটফর্ম দীপ্তও সন্তুষ্ট। অথচ ছবিটির কোন প্রমোশনে আমার ছবি ব্যবহার করা হয়নি এবং আমাকে ট্রেলারেও রাখা হয়নি।’

‘ত্রিভুজ’ ওয়েব ফিল্মের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করলেও পোস্টারে রাখা হয়নি জয়কে

কেন তার সঙ্গে এমন আচরণ করা হচ্ছে? কি তার অপরাধ? এমন প্রশ্ন ছুড়ে দিয়ে জয় লিখেছেন, ‘বৈষম্যবিরোধী আন্দোলনের সফলতার পর একমাত্র আমিই শিল্পী হিসেবে বহুবার কথা বলেছি, আমার অবস্থান পরিষ্কার করেছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব ছোট ছোট ব্যাপারকে বড় বানিয়ে আমাকে ট্রল করে আজকে আমার রিজিক কেড়ে নিলেন। কারণ এই কাজটা আমার রিজিক। পোস্টারে আমার ছবি না থাকা প্রমাণ করে অভিনয় জগতে আমার ভবিষ্যৎ কি!’

শুধু ওয়েব ফিল্ম ‘ত্রিভুজ নয়’। রায়হান রাফীর সম্প্রতি শুটিং শুরু হওয়া ওয়েব সিরিজ ‘ব্ল্যাক মানি’তেও তিনি ছিলেন দাবি করে জয় লিখেছেন, ‘একদিন ফোন করে রাফী বলল, কর্তৃপক্ষ বলেছে আপাতত আপনাকে এ্যাভয়েড করতে। অথচ তিন মাস ধরে আমি রাফীর এই কাজটা করার স্বপ্ন দেখছিলাম। তাহলে কি ধরেই নিব, বিদায় অভিনেতা শাহরিয়ার নাজিম জয়। ধন্যবাদ সবাইকে।’

প্রসঙ্গত, এর আগে রায়হান রাফীর ওয়েব সিনেমা ‘৭ নম্বর ফ্লোর’ করে দারুণ প্রশংসা কামিয়েছেন জয়।

রায়হান রাফীর ওয়েব ফিল্ম ‘৭ নাম্বার ফ্লোর’-এ অভিনয় করে প্রশংসা কুড়ান জয়

অভিনয়ে, নির্মাণে, উপস্থাপনায়- জয় নিজেকে প্রমাণ করে চলেছেন দুই দশকেরও বেশি সময় ধরে। তবে সব ছাপিয়ে তার বড় গুণটি হচ্ছে, তিনি নিজেকে কখনও লুকান না। নিজের ও অন্যের সম্পর্কে যা ভাবেন সেটি প্রকাশ করে দেন অকপটে। ভুল করলে প্রকাশ্যে ক্ষমা চাইতেও দ্বিধা হন না।

এই তো ক’দিন আগেই তিনি ‘খালেদা জিয়া হত্যাচেষ্টা’ মামলা থেকে অব্যাহতি পেতে প্রকাশ্যে ফেসবুকে ক্ষমা চাইলেন বৈষম্যবিরোধী আন্দোলন সমন্বয়কদের কাছে। কেন এবং কার পরামর্শে তিনি ক্ষমা চাইলেন, সেটিও জানালেন। এভাবে রাজনৈতিক অস্থিরতা পার করলেও শোবিজে টিকে থাকতে বেগ পেতে হচ্ছে এই অভিনেতাকে।

জয়য়ের উপস্থাপনায় সর্বশেষ প্রচারিত হয়েছে প্রয়াত নায়ক সালমান শাহর স্ত্রী সামিরার সাক্ষাৎকার

এদিকে অভিনয় নিয়ে আক্ষেপে থাকলেও শাহরিয়ার নাজিম জয়ের উপস্থাপনা চলছে এখনও নিয়মিত। যদিও তার উপস্থাপনার ঢং আর প্রশ্ন নিয়ে বিতর্ক রয়েছে।