ক্যাসেটের আমলের জনপ্রিয় শিল্পী পঙ্কজ উদাস আর নেই

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পঙ্কজ উদাস /  ছবি : সংগৃহীত

পঙ্কজ উদাস / ছবি : সংগৃহীত

এখন যেমন গ্রাম বাংলার চায়ের দোকানে, অলি-গলিতে হিন্দি গান বাজে। তবে নব্বই কিংবা নতুন শতকের শুরুর দিকে ক্যাসেটের যুগে সেই জায়গাটা যেসব বাংলা গানের দখলে ছিল তার অন্যতম শিল্পী পঙ্কজ উদাস। ভারতের এই শিল্পীর আধুনিক গান এ দেশে তুমুল জনপ্রিয়তা পায়।

তবে গজলে ছিল পঙ্কজ উদাসের বিশেষ পারদর্শিতা। সেই শিল্পী আর নেই। ৭২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন তিনি। গায়কের কন্যা নায়াব উদাস ইনস্টাগ্রাম দেওয়া এক পোস্টে বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে গায়ক নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন।

বিজ্ঞাপন

পঙ্কজ উদাস ভারতের গুজরাতে জন্মগ্রহণ করেন। মূলত গজল গায়ক হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পান। ১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি তার সংগীত দুনিয়ায় যাত্রা শুরু করেন।

গজলে ছিল পঙ্কজ উদাসের বিশেষ পারদর্শিতা

‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’- পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনের রসদ। ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর ঝুলিতে। বাংলা ‘গোলাপ ঠোটে রঙিন হাসি’, ‘চোখে চোখ রেখে’, ‘তোমার চোখেতে ধরা’ ইত্যাদি গান জনপ্রিয়তা পেয়েছে।