আপাতত ছোটপর্দা নিয়েই থাকতে চাই : তটিনী

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

তানজিম সাইয়ারা তটিনী / ছবি : ফেসবুক

২০১৯-এ মডেলিং দিয়ে শুরু। অভিনয়ে এসেছেন আরও পরে। মাত্র দুই বছরে তানজিম সাইয়ারা তটিনী টিভি নাটকে শক্ত অবস্থান তৈরী করেছেন। সুহাসিনী এই অভিনেত্রীর জন্য গত বছরটি ছিল দারুণ। বছরের শেষ ছক্কাটি মারেন অপূর্বর বিপরীতে ‘পথে হলো দেরী’ নাটকটি দিয়ে। তরুণ প্রজন্মের প্রিয় এই অভিনেত্রীর সঙ্গে কথা বলেছেন মাসিদ রণ


ব্যস্ততা কি নিয়ে?

বিজ্ঞাপন

ভালোবাসা দিবসের নাটকে অভিনয় দিয়েই মূলত ব্যস্ততা। এরইমধ্যে বেশকিছু নাটকের কাজ শেষ করেছি। ১৪ ফেব্রুয়ারির আগে আরও কয়েকটি কাজ করা হবে। এবারের ভালোবাসা দিবসের নাটকগুলো নিয়ে আমি বেশ তুষ্ট। কারণ নাটকগুলোর গল্প ও চরিত্রে বৈচিত্র্য রয়েছে।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

‘পথে হলো দেরী’ নাটকটির ব্যাপক সফলতার পর কি নিজের মধ্যে কোন বদল ঘটেছে?


এটা সত্যি যে, নাটকটি সবাই ভীষণ পছন্দ করেছে। আমার নিজের কাছেও নাটকটি খুব ভালো লেগেছে। তার মানে এই নয় যে, এই নাটকটির পর আমার মধ্যে কোনো বদল এসেছে বা ক্যারিয়ারে ব্যাপক পরিবর্তন এসেছে। আসলে গত বছর আমার অভিনীত বেশকিছু নাটক দর্শকপ্রিয় হয়েছে। বলতে পারেন, অভিনয় ক্যারিয়ারে পুরো ২০২৩ সালটিই আমার জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

২০২৪ নিয়ে ভাবনা কি?


অভিনয়টাই মন দিয়ে করতে চাই। আপাতত ছোটপর্দা নিয়েই থাকতে চাই। চেষ্টা থাকবে পছন্দের গল্প ও চরিত্রের নাটকে কাজ করার। আমি চাই, এ পর্যন্ত যে ধরনের চরিত্রে কাজ করেছি তার চেয়ে আরও ভিন্ন কিছু কাজ করতে। ওটিটিতেও কাজের প্রস্তাব পাচ্ছি। সবকিছু মিলে গেলে ওটিটিতেও কাজ করা হবে। তবে বড়পর্দা নিয়ে এখনই কিছু ভাবছি না। আমার মনে হয়, বড়পর্দা অনেক বড় বিষয়। তার জন্য নিজেকে আরেকটু প্রস্তুত করে নিতে চাই। তারপর বড়পর্দায় কাজ করব।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট হিসেবে কোন কাজটিকে মনে করেন?


কাজই তো করছি মাত্র অল্প কয়েক বছর। এরমধ্যে যতোটুকু অর্জন আমার ঝুলিতে এসেছে সেটার জন্যই সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা। ২০১৯-এ মডেলিং শুরু করি। প্রথম দু বছর শুধু মডেলিংই করেছি। এরপর ২০২১-এ অভিনয়ে অভিষেক হয় ওটিটির মাধ্যমে। পিপলু আর খানের পরিচালনায় চরকির জন্য করেছিলাম ‘এই মুহূর্তে’ নামের সেই কাজটি। তখন অবশ্য চরকি কিংবা ওটিটি বিষয়টিই আমাদের দেশে নতুন। এজন্য সেই কাজটি বেশি দর্শকের চোখে পড়েনি। এরপর কাজ করি মাহমুদুর রহমান হিমির ধারাবাহিক নাটক ‘হাউজ নম্বর ৯৬’-এ। এই কাজের মাধ্যমে প্রথমে অভিনয় দিয়ে দর্শকের নজরে আসি। তবে টার্নিং পয়েন্ট বলতে গেলে ‘ক্লোজআপ এই সময়ের কাছে আসার গল্প’ সিরিজের ‘সময় সব জানে’ নাটকটির কথা বলব। সাকিব ফাহাদের পরিচালনায় সেই নাটকের আমার বিপরীতে ছিলেন শাশ্বত দত্ত। এই নাটকটিই আমাকে বেশি মানুষের কাছাকাছি নিয়ে আসে। এরপর সুযোগ পাই মিজানুর রহমান আরিয়ান, ভিকি জাহেদের মতো নির্মাতার খণ্ড নাটকের মাধ্যমে। বিশেষ করে ২০২৩-এ এসো হাত বাড়াও, যে প্রেম এসেছিল, কথা ছিল, মিসম্যাচসহ বেশিকিছু নাটক দর্শক দারুণ পছন্দ করে।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

ছোটবেল থেকে কি শোবিজে কাজ করার স্বপ্ন দেখতেন?


একদমই না। এমনকি বড় হয়েও আমার এমন কোন ইচ্ছে জাগেনি মনে। তবে বিশ^বিদ্যালয়ে ভর্তির পর (তটিনী এখন নর্থ সাউথ বিশ^বিদ্যালয়ে পড়াশুনা করছেন) এক বড় আপুর মাধ্যমে নির্মাতা আদনান আল রাজীবের প্রতিষ্ঠানে স্ক্রিন টেস্ট দিয়েছিলাম। সেখানেই প্যারাসুট নারকেলের বিজ্ঞাপনের জন্য আমাকে নির্বাচন করা হয়। এরপর ফেয়ার এন্ড লাভলী, গ্রামীনফোণসহ বেশকিছু ভালো ব্রান্ডের বিজ্ঞাপনে কাজ করি। সেখান থেকেই অভিনয়ের প্রস্তাব পাই।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

যেহেতু অভিনয়ের কোন চর্চা কিংবা শিক্ষা আপনার নেই। সেক্ষেত্রে নিজের অভিনয়কে সমৃদ্ধ করার জন্য কি ধরনের প্রসেস রয়েছে আপনার?


নিজের কাজ নিজে দেখে ভুলগুলো শুধরে নেওয়ার চেষ্টা করি। দর্শকরা হয়ত অনেক সময় কিছু ভুল এড়িয়ে যান, কিন্তু নিজের ভুলটা নিজে সবচেয়ে বেশি চোখে পড়ে। এছাড়া অন্য শিল্পীদের কাজ দেখি। সেটে সিনিয়র শিল্পীদের কাছ থেকে যে দিক নির্দেশনা পাই সেটি খুব গুরুত্বসহকারে ধারণ করার চেষ্টা করি।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক

কোন অভিনেত্রীর কাজ দেখে অনুপ্রানীত হন?


দেশি-বিদেশি শিল্পী মিলে তালিকা তো অনেক লম্বা। এই মুহূর্তে মনে পড়ছে স্বস্তিকা মুখার্জি, জয়া আহসান, নুসরাত ইমরোজ তিশা, শার্লিন ফারজানার নাম। এখন যারা টিভি নাটক করছেন তাদের কথা বলতে গেলে অবশ্যই মেহজাবীন চৌধুরীর কথা বলতে হবে।

তানজিম সাইয়ারা তটিনী /  ছবি : ফেসবুক