গ্রীসের অলিম্পিয়া চলচ্চিত্র উৎসবে সেরা ইটভাটা শ্রমিকের ছেলে

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আরিফ শেখ

আরিফ শেখ

প্রতিভা সময়, কাল বা অবস্থান কিছুই দেখে না। এমনকি প্রতিভাকে কখনও আটকেও রাখা যায় না। একটা সময়ে ঠিকই সে নিজের জায়গা করে নেয়। তাইতো এবার নিজের প্রতিভার জোরেই অলিম্পিয়া চলচ্চিত্র উৎসবে সেরার সম্মননা পেয়েছে এক ইটভাটা শ্রমিকের ছেলে আরিফ শেখ।

ভারতের পশ্চিমবঙ্গের তস্য গ্রামের দরিদ্র পরিবারের সন্তান আরিফ শেখ। ছোট থেকেই অভিনয়ের প্রতি ঝোঁক রয়েছে ৯ বছর বয়সী এই খুদের। তার বাবা পেশায় ইটভাটার কর্মী। মা গৃহিণী।

বিজ্ঞাপন

পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের হাত ধরে অভিনয় জগতে কাজ করার সুযোগ পান আরিফ শেখ। প্রসূনের পরিচালিত ‘দোস্তজী’তে অভিনয় করে সে। এই ছবিতে অভিনয়ের সুবাদেই ২৪তম অলিম্পিয়া চলচ্চিত্র উৎসবে বেস্ট চাইল্ড পারফরম্যান্স (মেল) বিভাগে সেরা পুরস্কার পেল আরিফ।

১৯৯৩ সালে মুম্বাই হামলার প্রেক্ষাপটে মুর্শিদাবাদের ডোমকল গ্রামের দুই ছেলের বন্ধুত্ব ঘিরে আবর্তিত হয়েছে ‘দোস্তজী’। ছবিতে আরিফের অভিনীত চরিত্রের নাম সফিকুল।

‘দোস্তজী’ ছবির পোস্টার

নির্মাতার কথায়, সফিকুলের চরিত্রের জন্য একটু আলাদা শিশুশিল্পীর মুখ খুঁজছিলেন তিনি। সমস্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে গিয়ে ঘুরে ঘুরে খুঁজেছেন তিনি। কিন্তু কলকাতায় ফিরে আসার সময়, এক ছোট্ট ছেলে তাঁকে খুঁজতে খুঁজতে হোটেল রুমে আসে। প্রশ্ন করে, ছবি তৈরি হচ্ছে কিনা! ছবি হচ্ছে শুনেই, খুদে পরিচালককে ডেকে দেওয়ার আর্জি করে। প্রসূন জানিয়েছিলেন, তিনিই পরিচালক। কিন্তু সেই ছেলে বলেই দিল, প্রসূনকে দেখে তার পরিচালক বলে মনে হচ্ছে না। কিন্তু আরিফের মধ্যে সফিকুলকে দেখতে পায় পরিচালক।