মরণোত্তর পদ্মবিভূষণ সম্মাননা পেলেন এসপি বালাসুব্রহ্মন্যম

  • বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

এসপি বালাসুব্রহ্মন্যম

এসপি বালাসুব্রহ্মন্যম

বহু প্রতীক্ষিত পদ্ম পুরস্কারের ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। এবার সাত জন পদ্মবিভূষণ ও ১০ জনকে পদ্মভূষণ পুরস্কার দেওয়া হয়েছে। আর ১০২ জনকে পদ্মশ্রী সম্মাননা দিয়েছে মোদী সরকার।

কেন্দ্রের তরফে ঘোষিত দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান ‘পদ্মবিভূষণ’-এর তালিকায় নাম রয়েছে প্রয়াত সংগীতশিল্পী এসপি বালাসুব্রহ্মন্যমের।কিংবদন্তি এই তামিল গায়কের পাশাপাশি পদ্মবিভূষণ সম্মাননা দেওয়া হয়েছে ওড়িয়া শিল্পী সুদর্শন সাহুকে।

বিজ্ঞাপন

১৯৪৬ সালে নেল্লোরের তেলুগু পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এসপি বালাসুব্রহ্মন্যম। ছোটবেলা থেকেই সংগীতের প্রতি ছিলো তার অনুরাগ। সিনেমায় গায়ক হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন ১৯৬৬ সালে মুক্তি পাওয়া তেলুগু ছবি ‘শ্রী শ্রী মর্যাদা রামান্না’র মধ্য দিয়ে। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

সংগীত জগতে পাঁচ দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন এসপি বালাসুব্রহ্মন্যম। রেকর্ড করেছেন ৪০ হাজার গান। তেলুগুর পাশাপাশি তামিল, কান্নাড়া, মালায়ালাম, হিন্দি সিনেমায় সমানতালে গান গেয়েছেন তিনি। সেরা গায়ক হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১১ সালে পেয়েছেন পদ্মশ্রী সম্মাননা।

বলিউডে তার উল্লেখযোগ্য কাজ হলো- ‘ক্রিমিনাল’, ‘ম্যায়নে প্যায়ার কিয়া’, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘রোজা’-র মতো ছবি। গানের পাশাপাশি অভিনেতা হিসেবেও দর্শকদের মন ছুঁয়ে গিয়েছেন এসপি বালাসুব্রহ্মন্যম।

করোনা আক্রান্ত হয়ে গত ৫ আগস্ট হাসপাতালে ভর্তি হয়েছিলেন এসপি বালাসুব্রহ্মন্যম। নিজে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন সেকথা। হাসপাতালে ভর্তি হওয়ার কিছুদিন পরই কিংবদন্তি এই সংগীতশিল্পীর স্বাস্থ্যের অবনতি হয়। ভেন্টিলেশনে রাখা হয়েছিলো তাকে। কোমায় চলে গিয়েছিলেন তিনি। এরপর ২৫ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমান।