বিসিকের ঋণ আদায় তিন মাসের জন্য স্থগিত

  বাংলাদেশে করোনাভাইরাস
  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব তহবিল (বিনিত) ঋণ কর্মসূচির আওতায় ঋণ আদায় কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

শনিবার (১১ এপ্রিল) এ সংক্রান্ত আরেকটি অফিস আদেশ জারি করে বিসিক কর্তৃপক্ষ। রোববার (১২ এপ্রিল) শিল্প মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

করোনা প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় উদ্যোক্তাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার স্বার্থে বিসিক এ সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, বিসিকের নিজস্ব তহবিল থেকে ২০১৫-২০১৬ অর্থ বছরে ১৫ কোটি টাকা ঋণ দেওয়ার মাধ্যমে ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ঋণ সুবিধা দেওয়ার কার্যক্রম শুরু হয়। বর্তমানে ক্রমপুঞ্জিভূত বিতরণকৃত ঋণের পরিমাণ ৩৩ কোটি টাকা এবং ঋণ আদায়ের হার ৯৬ শতাংশ।

এর আগে শনিবার আরেকটি অফিস আদেশে বিসিক শিল্পনগরীগুলোতে স্থাপিত শিল্প কারখানাগুলোর সব ধরনের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়।

এদিকে খাদ্য ও চিকিৎসা সামগ্রীসহ নিত্য প্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহের সাথে জড়িত শিল্প প্রতিষ্ঠানগুলোকে সার্বিক সহযোগিতা দেবে বিসিক।

স্থানীয় প্রশাসনের সাথে সার্বিক সমন্বয় বজায় রেখে এ বিষয়ে কাজ করার জন্য বিসিকের সব শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও শিল্পনগরীর কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এ করপোরেশন।

করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ৩১ দফা নির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এ নির্দেশনা দিয়েছে বিসিক।