ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান সূচক ও লেনদেনে মিশ্র প্রবণতায় শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকা, গত রোববার লেনদেন হয়েছিল ৪৬২ কোটি ১৪ লাখ টাকা।

অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৪৮ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে মাত্র এক পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক কমে আগের দিনের জায়গায় চলে আসে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে যায়। তবে বেলা ১১টার দিকে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট কমে যায়। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬৯০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩০৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১৯৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বিডি, এলএইচবিএল, ফরচুন সু, নূরানী, ন্যাশনাল পলিমার, বাংলাদেশ সাবমেরিন কেবলের এবং এসকে ট্রিমারস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৫৮৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট কমে ১৫ হাজার ২৬৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট কমে ১৭ হাজার ৪৬৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, এসইএমএল লেকচার ইকুইটি, ন্যাশনাল টি কোম্পানি, সাফকো স্পিনিং, তাকাফুল ইনস্যুরেন্স, মারিকো, এলএইচবিএল, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, ইস্টার্ন হাউজিং এবং ডেল্টা স্পিনিং।