অর্ধশতাধিক বই আনছে ‘নালন্দা’

  ‘এসো মিলি প্রাণের মেলায়’
  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাসব্যাপী অমর একুশে বইমেলা-২০২৪ শুরু হচ্ছে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে অনুষ্ঠিত হবে এ বইমেলা।

বইমেলা উপলক্ষে এবার অর্ধশতাধিক বই প্রকাশ করেছে অভিজাত প্রকাশনী ‘নালন্দা’।

বিজ্ঞাপন

ইতোমধ্যে, প্যাভিলিয়নের সাজসজ্জার কাজ শেষ হয়েছে। বরাবরের মতো প্যাভিলিয়নটি সবার দৃষ্টি আর্কষণে সক্ষম হবে জানিয়েছেন ‘নালন্দা প্রকাশনী’র স্বত্বাধিকারী রেদাওয়ানুর রহমান জুয়েল।

এবারের বইমেলায় ‘নালন্দা’র প্যাভিলিয়ন নম্বর ১৭।

বই প্রকাশনার বিষয়ে রেদাওয়ানুর রহমান বার্তা২৪কে জানালেন, এবারের একুশে বইমেলায় অর্ধশতাধিক বই প্রকাশ করছে ‘নালন্দা’। বিষয় বাছাইয়ে রয়েছে গল্প, উপন্যাস, কবিতা, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, দর্শন ইত্যাদি।এর মধ্যে উল্লেখযোগ্য বই হচ্ছে, কামরুল আহসান অনূদিত ‘সদগুরু’। আনোয়ার হোসেইন মঞ্জুর গবেষণাধর্মী দুটি বই ‘মুসলমানের রক্তে লেখা ভারতের স্বাধীনতা’ এবং ‘কারণ আমি ঘুমাতে পারি না।’

তিনি বলেন, এছাড়াও বেশকিছু থ্রিলার বই আসবে। এর মধ্যে শরীফুল হাসানের তিনটি বই যথা: ‘কিংকর্তব্যবিমুঢ়’, ‘রূপকুমারি’ ও ‘স্বপ্নকুহক এবং মিথ্যের আড়ালে’। গোলাম কুদ্দুছ রচিত ‘ভাষার লড়াই ও রাস্ট্রভাষা আন্দোলন’ এটি নালন্দা'র জন্য একটা সেরা বই। এছাড়া আশিস বিশ্বাস রচিত ‘অনলাইন সাংবাদিকতা ও অনলাইন সংবাদমাধ্যম’ একটি গবেষণাধর্মী বই।

কবিতার উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে দুটি বইয়ের নাম বলতেই হবে। তরুণ কবি সাদিয়া আফরোজের ‘মকর কেতনে ভেজা কফিন’ ও ‘কারণ আমি ঘুমাতে পারি না’।

নালন্দা কবে থেকে প্রকাশনা জগতে পা রেখেছে জানতে চাইলে রেদাওয়ানুর রহমান জানালেন, ‘নালন্দা’র বয়স প্রায় দুই যুগ। ২০০০ সালে এর যাত্রা শুরু। কথাসাহিত্যিক হরিপদ দত্তের ‘শেকড়ছেঁড়া মানুষেরা’ দিয়ে ‘নালন্দা’ যাত্রা শুরু করে। ‘নালন্দা’র সর্বমোট প্রকাশনার সংখ্যা ৯৫০টি।

পৃথিবীর বিভিন্ন দেশে ‘নালন্দা’ স্টল সাজিয়েছে উল্লেখ করে স্বত্বাধিকারী রেদাওয়ানুর জানালেন, এর মধ্যে বিশেষ করে বলতে হয়, কলকাতা, আগরতলা, দিল্লি, লন্ডন, ফ্রাঙ্কফুর্ট বইমেলা, নিউইয়র্ক বাংলা বইমেলা, টরন্টো বইমেলা ইত্যাদি।