কুমিল্লায় ফসলি জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
  • |
  • Font increase
  • Font Decrease

ড্রেজার দিয়ে ফসিল জমির মাটি কেটে নেওয়া হচ্ছে/ছবি: বার্তা২৪.কম

ড্রেজার দিয়ে ফসিল জমির মাটি কেটে নেওয়া হচ্ছে/ছবি: বার্তা২৪.কম

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় অবৈধ ড্রেজার (খননযন্ত্র) দিয়ে কৃষকদের ফসিল জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

কৃষকেরা জানান, স্থানীয় প্রশাসন ও ভূমি অফিসের নজরদারি না থাকায় উপজেলার বিভিন্ন গ্রামে কৃষকদের জমির মাটি ড্রেজার (খননযন্ত্র) দিয়ে কেটে অন্যত্র বিক্রি করে দিচ্ছে এলাকার বাসিন্দা তোফাজ্জল হোসেন।

বিজ্ঞাপন

জানা গেছে, গত কয়েক বছর ধরে ফসলি জমি থেকে এই মাটি উত্তোলনের অবৈধ ব্যবসা করে আসছেন উপজেলার নাল্লা গ্রামের উত্তরপাড়া এলাকার তোফাজ্জল হোসেন ওরফে তবদল। তিনি স্থানীয় মৃত আছমত আলীর ছেলে। এলাকায় বেশ প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে কেউ প্রকাশ্যে প্রতিবাদ বা কথা বলার সাহস পায় না।

এলাকাবাসী জানান, তোফাজ্জল হোসেন দীর্ঘদিন ধরে দুলালপুর ইউনিয়নের দুলালপুর, নাল্লাসহ বেশ কয়েকটি গ্রামে ফসলি জমিতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে মাটি ও বালু তুলছে। এরপর এসব মাটি ট্রাকে করে বিক্রি করছেন উপজেলার বিভিন্নস্থানে। এভাবে মাটি উত্তোলনের ফলে একদিকে ওই এলাকা থেকে কমে যাচ্ছে আবাদযোগ্য ফসলি জমি। অন্যদিকে ক্ষতিগ্রস্ত হচ্ছে আশপাশের জমির মালিকরা। কারণ যেই জমি থেকে মাটি উত্তোলন করা হয় সেই জমিতে সৃষ্টি হয় বিশাল গর্তের। গর্তের কারণে ভেঙে পড়ে পাশের জমি।

নাম প্রকাশ না করার শর্তে নাল্লা গ্রামের এক কৃষক বলেন, গত কয়েকদিন ধরে আমার পাশের জমি থেকে তোফাজ্জল ড্রেজার মেশিনের মাধ্যমে মাটি উত্তোলন করছে। এতে আমার জমি ভেঙ্গে পড়ছে। প্রশাসন তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না।

জানতে চাইলে তোফাজ্জল হোসেন বলেন, আমি মাটি উত্তোলন করি ঠিক। কিন্তু কারো কোন সমস্যা করিনি। যদি কারো কোন সমস্যা থাকে আমাকে বলতে বলবেন। এটা আমার ব্যবসা, আমি কোন অন্যায় করছি না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের বিষয়টি আমরা অবগত হয়েছি। অচিরেই এসবের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কোন অন্যায়কারীকে ছাড় দেওয়া হবে না।