মুজিব বর্ষে হবিগঞ্জের স্কুল-মাদ্রাসায় পরিকল্পনা

  • ডিস্ট্রিক্ট করেসন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
  • |
  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জ জেলা শিক্ষা ভবন

হবিগঞ্জ জেলা শিক্ষা ভবন

২০২০ সালে মুজিব বর্ষ উপলক্ষে স্কুল-মাদ্রাসায় শিক্ষা কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে ব্যাপক প্রস্ততি নিয়েছে হবিগঞ্জ জেলা শিক্ষা অফিস।

আগামী ১ জানুয়ারি থেকে পুরো মাসজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। ইতিমধ্যে জেলার প্রত্যেকটি স্কুল-মাদ্রাসার কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হয়েছে। কর্মসূচি পালনে ওই সব শিক্ষা প্রতিষ্ঠানে শিগগিরই চিঠি পাঠানো হবে।

বিজ্ঞাপন

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, ২০২০ সাল মুজিব বর্ষ উপলক্ষে জেলার সকল স্কুল-মাদ্রাসায় ১ জানুয়ারি থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। এর মধ্যে ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব পালন। ওই দিন সকল স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দেওয়া হবে।

এছাড়াও কর্মসূচির মধ্যে রয়েছে, সকল শিক্ষার্থীকে সিলেবাস প্রদান, সকল শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে আইডি কার্ড বিতরণ, দুপুরে সকল শিক্ষক-শিক্ষার্থীর জন্য মিড ডে মিলের আয়োজন, বিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে কমপক্ষে ৪টি হাউজে ভাগ করে ৪ জন শিক্ষককে হাউজ মাস্টার এবং ৪ জনকে সহকারী হাউজ মাস্টার হিসেবে নিয়োগ, সকল শিক্ষার্থীকে শিক্ষকদের নেতৃত্বে সুবিধামত ক্লাবে ভাগ করে দেওয়া হবে (যেমন, ল্যাংগুয়েজ ক্লাব, কালচারাল ক্লাব, সায়েন্স ক্লাব, ডিবেট ক্লাব, কুইজ ক্লাব, ম্যাথ ক্লাব, আইসিটি ক্লাব, ক্রিকেট ক্লাব, ফুটবল ক্লাব, সুইমিং ক্লাব, কাবাডি ক্লাব, কিশোর কিশোরী ক্লাব ইত্যাদি), স্টুডেন্ট কেবিনেট সদস্যদেরকে ক্লাব এবং হাউজের কার্যক্রম বাস্তবায়নে সম্পৃক্ত করা, প্রাত্যহিক সমাবেশ অর্থবহ এবং প্রাণবন্ত করতে আধুনিক মানের সাউণ্ড সিস্টেমের ব্যবস্থা করাসহ নানা কর্মসূচি পালন করা হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ জানান, মুজিব বর্ষ উপলক্ষে এসব কর্মসূচি পালনের উদ্যোগে নেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে আনন্দঘন পরিবেশ সৃষ্টিতে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। জেলাজুড়ে ওই সব প্রতিষ্ঠানে মিড ডে মিল অব্যাহত রয়েছে। এর আগে শতভাগ মিড ডে মিল চালু করা হয়েছে। জানুয়ারিতে যথাযথভাবে সব কর্মসূচি পালন করা হলে শিক্ষাক্ষেত্রে হবিগঞ্জ জেলায় বিশাল একটি পরিবর্তন আসবে।