বিদ্যালয়ে চেয়ারে বসে টেবিলে পা রাখেন এই শিক্ষিকা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, হবিগঞ্জ
  • |
  • Font increase
  • Font Decrease

রুবি রাণী দাস। ছবি: সংগৃহীত

রুবি রাণী দাস। ছবি: সংগৃহীত

হবিগঞ্জের বাহুবলে স্কুল শিক্ষিকার দায়িত্বে অবহেলা ও ভুলের মাশুল দিতে হচ্ছে লিপি আক্তার নামে এক ছাত্রীকে। ওই ছাত্রী চলতি জেএসসি পরীক্ষা দেয়া থেকে বঞ্চিত হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষিকা রুবি রাণী দাসকে সাময়িক বরখাস্ত করেছে ম্যানেজিং কমিটি।

রোববার (৩ নভেম্বর) রাত ৮টার দিকে বিষয়টি নিশ্চিত করেন ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক কানু প্রিয় চক্রবর্তী।

বিজ্ঞাপন

জানা যায়, লিপি আক্তার বাহুবল উপজেলার পুটিজুরী ইউনিয়নের মীরের পাড়া গ্রামের মতিন মিয়ার মেয়ে। সে পুটিজুরী শরৎচন্দ্র উচ্চ বিদ্যালয়ের চলতি জেএসসির পরীক্ষার্থী ছিল। সরকারি নিয়ম অনুযায়ী রেজিস্ট্রেশন ফি ও সকল প্রকার কাগজপত্র পূরণ করে জেএসসি পরীক্ষার প্রস্ততি নেয় ওই ছাত্রী। কিন্তু পরীক্ষার যাবতীয় কাগজপত্র প্রতিষ্ঠানের দপ্তরে জমা দেননি ক্লাস শিক্ষিকা রুবী রাণী দাস। এ কারণে চলতি জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি লিপি আক্তার।

ওই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক কানু প্রিয় চক্রবর্তী জানান, রোববার বেলা ১১টায় স্কুল প্রাঙ্গণে ম্যানেজিং কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় অভিযুক্ত ওই শিক্ষিকা নিজের দায়িত্বে অবহেলার কথা স্বীকার করলে স্কুল কমিটি তাকে সাময়িক বরখাস্ত করে। তবে পরীক্ষা বঞ্চিত ছাত্রীর এক বছরের শিক্ষা বাবদ সকল খরচ ক্ষতিপূরণ হিসেবে দিতে রাজি হয়েছেন অভিযুক্ত শিক্ষিকা।

এ বিষয়ে পুটিজুরী শরৎচন্দ্র উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শাহ আব্দুল আহাদ জানান, যে শিক্ষিকার দায়িত্বে অবহেলা ও গাফিলতির কারণে একজন শিক্ষার্থীর শিক্ষা জীবনে ঝুঁকি নেমে আসে, তাকে সাময়িক নয়, প্রয়োজনে স্থায়ীভাবে বরখাস্ত করা হবে।

এছাড়া অভিযুক্ত শিক্ষিকা রুবী রাণী দাসের বিরুদ্ধে বিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ ও খারাপ ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এমনকি বিদ্যালয়ে সব সময় মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকেন তিনি। বিদ্যালয়ে অফিস কক্ষে চেয়ারে বসে টেবিলে পা রাখেন প্রতিদিন।