আহমেদাবাদের ‘নিস্তব্ধতা’ চিরকাল মনে থাকবে কামিন্সের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-27 09:10:15

১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে স্বাগতিক ভারতকে শোচনীয় পরাজয় উপহার দেয় অস্ট্রেলিয়া। এরই সাথে তুলে নেয় নিজেদের ষষ্ঠ শিরোপা। এই অর্জন অজি অধিনায়ক প্যাট কামিন্সের জীবনের সবচেয়ে বড় পাওয়া, মৃত্যুশয্যায় শুয়েও তার এই দিনের কথা মনে পড়বে বলে জানিয়েছেন তিনি।

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে রয়ে গেছেন কয়েকজন। তবে বিশ্বকাপ জয় করে দেশে ফিরে গেছেন কামিন্স সহ অস্ট্রেলিয়ার অধিকাংশ খেলোয়াড়।

ফাইনালের আগেরদিন সংবাদ সম্মেলনে অজি অধিনায়ক কামিন্সকে জিজ্ঞেস করা হয় ম্যাচ নিয়ে পরিকল্পনার কথা। তিনি বলেছিলেন যে তিনি মাঠভর্তি ১ লাখের বেশি ভারতীয় সমর্থকদের চুপ করিয়ে দিতে চান। হয়েছেও তাই। নিজেদের দূর্দান্ত পারফরম্যান্স দিয়ে ভারতকে ধ্বসিয়ে দিয়ে জয় ছিনিয়ে নিয়েছে মাইটি অজিস।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দ্য এইজের সাক্ষাৎকারে কামিন্সকে জিজ্ঞেস করা হয়, যে তিনি ৭০ বছর বয়সে মৃত্যুশয্যায় শুয়ে ফাইনালের কোন মুহূর্তটা মনে করতে পারবেন? জবাবে তিনি কোহলির উইকেটটির কথা বলেন, ‘উইকেটটা পেয়ে আমি খুবই উৎফুল্ল ছিলাম। তারপর সবাই গোল হয়ে দাঁড়ালাম, স্মিথ বলল, “এসো, সবাই এক সেকেন্ড দর্শকদের শব্দ শুনি।” মুহূর্তের জন্য আমরা চুপ হয়ে গেলাম। মনে হলো গ্রন্থাগারের নীরবতার মধ্যে আছি। চারপাশে হাজার হাজার ভারতীয় দর্শক। কিন্তু একেবারে নিস্তব্ধ। এই মুহূর্তের স্বাদটা আমি অনেক দিন অনুভব করব।’

ভারতের মাটিতে তাদেরই হারিয়ে এই বিশ্বকাপ অর্জন করে নেওয়াটা কতটা আনন্দের সেটি বুঝাতেই অজি অধিনায়ক এমনটি বলেছেন। ক্যারিয়ারে প্রাপ্তির খাতায় এই শিরোপা একটি বিশেষ জায়গা জুড়ে থাকবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর