ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে মাহমুদউল্লাহ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-13 14:27:26

নিউজিল্যান্ডের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ। এদিন সাকিবের সঙ্গে টস করতে মাঠে এসেছেন কিউইদের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। জয়ের ধারায় ফিরতে ব্যাটিংয়ে শক্তি বাড়িয়েছে বাংলাদেশ। শেখ মাহেদীর পরিবর্তে একাদশে ফেরানো হয়েছে অভিজ্ঞ মাহমুদউল্লাহকে।

চেন্নাইয়ে উইকেট সাধারণত স্পিন বান্ধব হলেও পিচে বেশ ঘাস লক্ষ্য করা গেছে। পিচ রিপোর্টেও বলা হয়েছে বড় রান হওয়ার কথা। সেই ভাবনা থেকেই বাড়তি স্পিনার নিয়ে মাঠে নামেনি বাংলাদেশ। বরং একজন বাড়তি স্পিনার কমিয়ে ব্যাটিংয়ে শক্তি বাড়ানো হয়েছে। ধারণা করা হচ্ছে এই উইকেটে শুরুর দিকে পেইস বোলাররা কিছুটা সুবিধা পাবেন। কেননা, এটি পুরোপুরি নতুন পিচ। এই বিশ্বকাপে এই উইকেটে এই প্রথমবারের মতো খেলা হচ্ছে।

টস নিয়ে সাকিব আল হাসান বলেছেন, টস নিয়ে কিছুটা বিভ্রান্ত ছিল, তবে প্রথমে ব্যাট করতে পেরে আমি খুশি। এই ধরনের টুর্নামেন্টে, আপনি কিছু ম্যাচ জিতবেন এবং কিছু হারবেন। শেষ ম্যাচে ব্যাট ও বল হাতে আমাদের শুরুটা ভালো হয়নি, তবে এটা আরও উন্নতি করতে চায় আমরা।

এর আগে অবশ্য ধর্মশালায় বাংলাদেশের বিশ্বকাপের শুরুটা হয়েছিল আশাজাগানিয়া। নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে পায় ৬ উইকেটের বড় জয়। তবে পরের ম্যাচেই সাকিবরা দেখে ফেলেছেন মুদ্রার আরেক পিঠও। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ।

নিজেদের তৃতীয় ম্যাচে এবারের পরীক্ষা আরও কঠিন। খাতা-কলমের পরিসংখ্যান এবং নিউজিল্যান্ডের চলমান ফর্ম ঠিক এমনটাই বলে। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে কিউইরা। টুর্নামেন্টের তৃতীয় জয়ের খোঁজে আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমেছে দলটি।

বাংলাদেশী স্পিন সামলাতে নিউজিল্যান্ড দলে ফিরেছেন দলটির নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। অবশ্য ব্যাট হাতে কিউই স্পিন ও বেশ ভালোই সামাল দিতে হবে লিটন-সাকিবদের। কেননা, এখন পর্যন্ত খেলা দুই ম্যাচ শেষে টপ উইকেট টেকার কিউই স্পিনার মিচেল স্যান্টনার। আইপিএলের দল চেন্নাই সুপার কিংসে খেলার সুবাদে এই মাঠটি তার ঘরের মাঠ। যা দারুণ বোলিংয়ে রাঙিয়ে রাখতে চাইবেন তিনি।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ তামিম, নাজমুল শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসন, ড্যারেল মিচেল, টম ল্যাথাম, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

এ সম্পর্কিত আরও খবর