বাংলাদেশিদের আনতে চীনের উদ্দেশে বিমানের বিশেষ ফ্লাইট

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 11:39:10

আটকে পড়া ৩৬১ বাংলাদেশিদের ফিরিয়ে আনতে চীনের উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট।

শুক্রবার (৩১ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৭৭-৩০০ উড়োজাহাজ ঢাকা ছেড়েছে।

চীনের উহান শহরে আটকা পড়া শিক্ষার্থী ইমশিয়াত শরীফ প্রধানমন্ত্রীকে ভালোবাসা ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আপনার দ্রুত সিদ্ধান্তের কারণেই হয়তো আমরা ফিরতে পারছি। আপনি হাসি ফুটিয়েছেন আটকেপড়া অনেক বাংলাদেশি শিক্ষার্থীদের। স্বস্তি ফিরিয়ে দিয়েছেন তাদের মাঝে। তাদের পরিবারের বাবা-মা, আত্বীয়-স্বজনের চোখের পানি মুছে দিয়েছেন, এনে দিয়েছেন আনন্দ, আস্থা আর ভরসা। আবারও ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

এর আগে শুক্রবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, এখানে যারা ফেরত আসছে আমাদের জানামতে তারা কেউই কারোনা ভাইরাসে আক্রান্ত নয়। তারপরও তারা পর্যবেক্ষণে থাকবেন। তাদেরকে প্রথমে আশকোনার হজ ক্যাম্পে রাখা হবে। সেখানে তারা ১৪ দিন পর্যবেক্ষণে থাকবে। এসময় তারা পরিবারের সদস্যসহ কারো সঙ্গে দেখা করতে পারবেন না।

আনুমানিক রাত দুইটার মধ্যে তাদেরকে নিয়ে বাংলাদেশে এই ফ্লাইটটি অবতরণ করবে বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আত্মীয়স্বজনদের উদ্দেশে বলেন, চীন ফেরত এই বাংলাদেশিদের সঙ্গে স্বজনরা দেখা করার জন্য যেন উঠে পড়ে না লাগে। সেদিকে আপনারা লক্ষ্য রাখবেন। প্রধানমন্ত্রী অত্যন্ত সংবেদনশীল। তিনি এই ভাইরাসে আক্রান্তদের কথা শুনে অনেক আগে থেকেই বলছেন বাংলাদেশিদের ফেরত নিয়ে আসতে। এর আগে চীন সরকার আমাদেরকে বলেছিল ১৪ দিনের আগে তাদেরকে ফেরত দেওয়া যাবে না। অবশেষে গতকাল সন্ধ্যায় তারা জানিয়েছে তাদেরকে ফেরত দেওয়া সম্ভব। সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশ দিয়েছেন তাদেরকে ফেরত আনতে। ৩৬১ জনের মধ্যে রয়েছে ১৯টি পরিবার, ১৮ জন শিশু এবং দুটি শিশু রয়েছে যাদের বয়স দুই বছরের নিচে।

এ সম্পর্কিত আরও খবর