জানুয়ারিতে বসছে না পদ্মা সেতুর ২৩তম স্প্যান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-07 18:42:54

২০২১ সালের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচলের লক্ষ্যকে সামনে রেখে নির্মাণযজ্ঞ চলছে। ২০২০ সালের জানুয়ারি মাস থেকে প্রতিমাসে পিলারের ওপর তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। এরই মধ্যেই জানুয়ারি মাসে ২১ ও ২২তম স্প্যান বসানো হয়েছে। তবে ২৩তম স্প্যানটি চলতি মাসে আর পিলারের ওপর বসবে না, এটি বসবে ফেব্রুয়ারি মাসে। জানুয়ারি মাসে এ পর্যন্ত ২টি স্প্যান বসানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের বার্তা২৪.কমকে বিষটি নিশ্চিত করেছেন।

এ সময় তিনি বলেন, ২৩তম স্প্যানটি ফেব্রুয়ারি মাসের ১ অথবা ২ তারিখে বসানো হতে পারে।

এর আগে ১৪ জানুয়ারি জাজিরা প্রান্তে ৩২ এবং ৩৩ নম্বর পিলারের ওপর বসেছে ২১তম স্প্যান এবং গত ২৩ জানুয়ারি মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারের ওপর বসেছে ২২তম স্প্যান। ইতোমধ্যে পদ্মা সেতুর দৃশ্যমান হয়েছে ৩.৩০ কিলোমিটার।

পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি । প্রতিটি পিলারের রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের মাঝে লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়ে সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।

পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় পদ্মা সেতুর জাজিরা প্রান্তে স্প্যানের ওপর রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়ে গেছে এবং একইসঙ্গে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজও চলমান।

দ্বিতল পদ্মা সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।

আশা করা হচ্ছে চলতি বছরের জুন মাস নাগাদ সবগুলো স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে।

এদিকে খরস্রোতা পদ্মা নদীতে নির্মিত পদ্মা মূল সেতুর নির্মাণ কাজ ৮৫.৫০ ভাগ এবং নদীশাসনের কাজ ৬৬ ভাগ শেষ হয়েছে। তাছাড়া প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৬.৫৬ ভাগ শেষ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর