৩১ লাখ প্লাস্টিক বোতলের অভিনব প্রদর্শনী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:51:28

পরিত্যক্ত ও ফেলে দেওয়া প্লাস্টিক বোতল কুড়িয়ে ঢাকায় আয়োজন করা হয়েছে এক অভিনব প্রদর্শনী ৷ এ প্রদর্শনীতে ৩১ লাখের বেশি পরিত্যক্ত প্লাস্টিক বোতল ও বোতলের মুখ দিয়ে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন শিল্পকর্ম।

প্লাস্টিকের তৈরি এসব সামগ্রী পরিবেশের কতটা ক্ষতি করে এবং তার পুনর্ব্যবহার কতটা জরুরি, সে ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করতে এ আয়োজন করেছে ‘বিডি ক্লিন’।

রাজধানীর বনানী টিএন্ডটি মাঠে এই প্রদর্শনী শুরু হয়েছে ১৫ ডিসেম্বর যা শেষ হয়েছে ২৩ ডিসেম্বর ৷

প্লাস্টিকের বোতল দিয়ে নৌকা

সরেজমিনে দেখা যায়, টিএন্ডটি মাঠের মধ্যে পরিত্যক্ত ও ফেলে দেওয়া বোতল দেশের বিভিন্ন প্রান্ত থেকে কুড়িয়ে এনে জড়ো করা হয়েছে। বোতলের স্তুপের চারপাশে রশি দিয়ে আটকিয়ে দেওয়া হয়েছে যাতে কোনো দর্শনার্থী এসব বোতল এলোমেলো করতে না পারে।

বোতলের মুখ ব্যবহার করে বানানো হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। তার পাশে বোতলের মুখ দিয়ে লেখা ‘তোমার হাতে গড়া বাংলাদেশ, দূষণকে বলি না, ময়লা হবে নিঃশেষ’। তার পাশেই বোতলের মুখ ব্যবহার করে বানানো হয়েছে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার। তার পাশে লেখা ‘বাংলাদেশ করতে পরিষ্কার, বিডি ক্লিন তরুণ এক একজন টাইগার।’

বিডি ক্লিন

মাঠের এক পাশে বোতল ব্যবহার করে বানানো হয়েছে ৭১ ফুট লম্বা নৌকা। তার পাশেই বোতলের মুখ দিয়ে বানানো হয়েছে জাতীয় স্মৃতিসৌধ, আঁকা হয়েছে বাংলাদেশের মানচিত্র। এছাড়াও প্রদর্শনীতে আরও আছে বোতলের তৈরি বিভিন্ন খেলনা, গয়না, ঘর সাজানোর নানা উপকরণ। সোমবার (২৩ ডিসেম্বর) সমাপনী অনুষ্ঠানের মঞ্চ সাজানো হয়েছে বোতল ও বোতলের মুখের নানা কারুকার্যের মাধ্যমে।

বোতলের তৈরি বিভিন্ন খেলনা, গয়না, ঘর সাজানোর নানা উপকরণ

বিডি ক্লিনের আঞ্চলিক কো-অর্ডিনেটর মোহাম্মদ মারুফ হোসেন বার্তা২৪.কমকে বলেন, শুধুমাত্র প্লাস্টিক নয়, সমস্ত ধরনের দূষণ থেকে মানুষকে সচেতন করা, মানুষ যেন নিজ নিজ জায়গা থেকে পরিষ্কার- পরিচ্ছন্ন থাকে সে বিষয়ে সচেতন করা আমাদের মূল লক্ষ্য। তারা যেন ময়লাটা যে কোনো জায়গায় না ফেলে একটা নিদিষ্ট জায়গাতে ফেলে। সে জন্য মানুষকে সচেতন করে তোলা। মানুষ যে কয়টি উপায়ে পরিবেশ দূষণ করে তার মধ্যে সব থেকে বিপদজ্জনক হচ্ছে প্লাস্টিক। সেজন্য প্লাস্টিক নিয়ে আমাদের এই প্রদর্শনী।

এ সম্পর্কিত আরও খবর