আবৃত্তি একাডেমির ৬০তম প্রযোজনা মঞ্চায়িত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 15:52:05

আমায় শুদ্ধ করো/সত্য-বলয়ে তুমি রুদ্ধ করো/প্রভু শুদ্ধ করো। এমন ব্রত’র পঙক্তিমালা দিয়ে শুরু হয় আবৃত্তি একাডেমির ৬০তম প্রযোজনা ‘আমি ছুঁয়েছি স্বাধীনতা’। কবি রাম চন্দ্র দাসের কবিতা অবলম্বনে সংগঠনটির পরিচালক মৃন্ময় মিজানের গ্রন্থনা ও নির্দেশনায় এতে অংশ নেন এক ঝাঁক আবৃত্তিশিল্পী।

শুক্রবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর শওকত ওসমান মিলনায়তনে মঞ্চায়িত হয় প্রযোজনাটি। প্রযোজনায় স্থান পেয়েছে ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম এবং বর্তমান রাষ্ট্র’র নানা দিক। ব্যঙ্গাত্মক পরিবেশনার মাধ্যমে তুলে ধরা হয় সমাজ ও জীবনের বিভিন্ন অসঙ্গতি। আবৃত্তির পাশাপাশি পুঁথি পাঠ ও গান স্থান পেয়েছে প্রযোজনায়।

প্রযোজনায় অংশ নেন আবৃত্তিশিল্পী মৃন্ময় মিজান, মাসুদ আহম্মেদ, শারমিন ইসলাম জুই, দিলসাদ জাহান পিউলী, আহম্মেদ শুভ, হিমাদ্রী মোর্শেদ, আব্দুস সালাম, হাসান মাহমুদ, সাদিয়া খানম, হাসনাইন আনজুম, আল-আমিন, হাফসা মাহমুদ, সুইশিমে চৌধুরী, উর্মি আক্তার টুম্পা, সুস্মিতা দত্ত পৃথ্বা, তাহমিনা সুলতানা লিজা, সুব্রত রায় প্রমুখ।

মূল প্রযোজনার পাশাপাশি আবৃত্তি করেন দেশবরেণ্য আবৃত্তিশিল্পীরা। এছাড়া ছিল ক্ষুদে আবৃত্তিশিল্পীদের সংগঠন ঋদ্ধস্বর আবৃত্তি একাডেমির পরিবেশনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি ছিলেন কবি রাম চন্দ্র দাস।

এ সম্পর্কিত আরও খবর