‘বঙ্গবন্ধু বাঙালি জাতিকে শিল্পসমৃদ্ধ করতে চেয়েছিলেন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:18:52

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে শিল্পসমৃদ্ধ জাতিতে পরিণত করতে চেয়েছিলেন। এজন্য তিনি দেশের মাটি-মানুষ ও আলাে-বাতাসের সঙ্গে সঙ্গতিপূর্ণ শিল্পায়নের ধারা চালুর উদ্যোগ নিয়েছিলেন। এ লক্ষ্যে স্বাধীনতা উত্তর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি শুরু করেছিলেন।

শনিবার (১৪ ডিসেম্বর) গুলশান-২ এর লেক পার্কে দু দিনব্যাপী আয়োজিত উইন্টার কার্নিভাল-২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ হ্যারিটেজ ক্রাফট ফাউন্ডেশন এবং গুলশান সোসাইটি এ মেলার আয়োজন করে।

গুলশান-২ এর লেক পার্কে দু দিনব্যাপী আয়োজিত উইন্টার কার্নিভাল-২০১৯

বাংলাদেশের কারুশিল্প ও হস্তশিল্পকে এগিয়ে নিতে এ মেলার আয়োজন করা হয়। মেলায় হ্যারিটেজ ক্রাফট ফাউন্ডেশন এর সদস্যদের উৎপাদিত দেশীয় সামগ্রীর প্রদর্শনী ছাড়াও লোকনৃত্য, লোকসংগীত, ফ্যাশন শাে, ঐতিহ্যবাহী মার্বেল লাটু খেলা, বায়স্কোপ, নাগরদোলা, বাঁদর নাচ, পিঠাপুলি ও বিভিন্ন রকমের খাবার স্টল স্থান পেয়েছে।

সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, এ উদ্যোগ বাংলাদেশের ঐতিহ্যবাহী হস্ত ও কারু পণ্য এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এর ফলে বাঙালির স্বকীয় সাংস্কৃতিক সত্ত্বা এবং উত্তরাধিকার সম্পর্কে নতুন প্রজন্ম জানতে পারবে। এটি বিজয়ের চেতনাকে শাণিত করবে বলে আমার বিশ্বাস।

গুলশান-২ এর লেক পার্কে দু দিনব্যাপী আয়োজিত উইন্টার কার্নিভাল-২০১৯

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন স্বাপ্নিক রাষ্ট্রনায়ক। তার নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছে বলেই আজ আমরা এখানে উৎসবে মিলিত হতে পেরেছি। আপনারা সকলেই জানেন, স্বাধীনতার আগে পূর্ব পাকিস্তানে বাঙালি কোন শিল্পপতি ছিলো না। শিল্প মালিকরা সবাই ছিল পশ্চিম পাকিস্তানি। সিভিল প্রশাসন, সামরিক বাহিনী, বিচার বিভাগসহ সমাজের গুরুত্বপূর্ণ কোনাে পদে বাঙালির অবস্থান ছিল না। অথচ আজ এখানে উপস্থিত আমাদের কেউ ব্যবসায়ী, শিল্পপতি, আমলা, রাজনীতিবিদ, আইনজীবী, উন্নয়নকর্মী, সংস্কৃতি সেবী কেউবা সংগঠক হতে পেরেছি। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন না হলে আমাদের এ আত্মপরিচয় থাকতাে না। আমাদের এই সামাজিক অবস্থানের জন্য সবাই আমরা বঙ্গবন্ধুর কাছে ঋণী।

বাংলাদেশ হেরিটেজ ক্রাফটের সভাপতি টুটলি রহমানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন- বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়েইজ, ফেয়ার গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) হামিদ আর চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর