‘রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনৈতিক সহযোগিতা প্রয়োজন’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-11 14:07:37

রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনৈতিক সহযোগিতা বেশি প্রয়োজন বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেছেন, রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সহযোগিতা আমার পেয়েছি, যেটাকে আমরা স্বাগত জানিয়েছি। তবে এখন বস্তুগত সহযোগিতার চেয়ে রাজনৈতিক সহযোগিতা প্রয়োজন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘এক্সপান্ডিং দ্য এভিডেন্স বেস ফর পলিসি অ্যান্ড ইন্টারভেনশন্স ইন কক্সবাজার’ শীর্ষক দিনব্যাপী আলোচনা সভার সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ জন্মভূমিতে ফিরে যাওয়া তাদের মৌলিক অধিকার বলে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, তারা যেখানে জন্মগ্রহণ করেছে, যুগ যুগ ধরে যেখানে বসবাস করেছে, বংশানক্রমিকভাবে তারা যেখানে আছে, সেখানেই তারা ফিরে যাবে। এটাই তাদের মৌলিক অধিকার।

রোহিঙ্গা ইস্যুতে আয়োজিত আলোচনা সভা | ছবি: শাহরিয়ার তামিম

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে এম এ মান্নান বলেন, আঞ্চলিকভাবে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। আমাদের এই অঞ্চলেও কিছু শক্তিশালী দেশ আছে। আপনারা জানেন তারা কারা। আশা করি প্রতিবেশীদের সহযোগিতায় আমরা সমস্যার সমাধান করতে পারব। প্রধানমন্ত্রী খুব ধৈর্যের সঙ্গে তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন, রোহিঙ্গা সমস্যার দিকে মনোযোগ দিয়ে তাকানো সত্যিই গুরুত্বপূর্ণ। আমি গর্বিত যে, যুক্তরাজ্য অন্যতম শীর্ষদেশ যারা এই সমম্যা নিয়ে সোচ্চার আছে।

তিনি আরও বলেন, ব্রিটেনে নির্বাচন আসন্ন। তবে আমি নিশ্চিত যে সরকারই আসুক তারা সমস্যাটিকে অগ্রাধিকার দেবে।

এ সময় আরও বক্তব্য দেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুশফিক মোবারক, ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের কান্ট্রি ডিরেক্টর ইমরান মতিন।

এ সম্পর্কিত আরও খবর