প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন ৫ ডিসেম্বর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-30 03:22:23

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালনের অংশ হিসেবে আগামী ৫ ডিসেম্বর মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে ১৫ তলাবিশিষ্ট জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (০৩ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ের তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সমাজকল্যাণমন্ত্রী নূরুজ্জামান আহমেদ এসব কথা বলেন।

তিনি বলেন, এ ভবন নির্মাণে ব্যয় হয়েছে ১০০ কোটি টাকা। এখানে প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, টিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসিক সুবিধা প্রদান করা হবে। ৩০০ ছেলে ও ৩০০ মেয়ে প্রতিবন্ধীর শিক্ষা ও আবাসনের ব্যবস্থা রয়েছে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সুবর্ণ ভবনে ৮ ধরনের প্রতিবন্ধীদের জন্য সুব্যবস্থা রয়েছে। সুবর্ণ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রয়েছে ডিজঅ্যাবল কেয়ার ইউনিট, ইনপেশেন্ট ডিপার্টমেন্ট, অটিজম রিসোর্স সেন্টার, নিউরো ডেভেলপমেন্টাল সমস্যাযুক্ত ব্যক্তির থেরাপিভিত্তিক সেবা ও কাউন্সিলিং, কারিগরি ও সাধারণ প্রশিক্ষণ কেন্দ্র, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য স্পেশাল স্কুল ফর চিলড্রেন উইথ অটিজম, অন্যান্য প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ইনক্লুসিভ স্কুল, ডে কেয়ার সেন্টার, শিশুদের খেলাধুলার ব্যবস্থা, ফাউন্ডেশনের কর্মকর্তা কর্মচারীদের দাপ্তরিক কক্ষ, লাইব্রেরি, মাল্টিপারপাস হল, কনফারেন্স রুম, ক্যাফেটেরিয়া, নামাজের স্থান, প্রতিবন্ধী ব্যক্তি প্রতিষ্ঠান কর্তৃক উৎপাদিত বিভিন্ন দ্রব্যসামগ্রী প্রদর্শন ও বিক্রয় ব্যবস্থা।

তিনি বলেন, সরকার ১২ ধরনের প্রতিবন্ধী নিয়ে কাজ করছে। বর্তমানে দেশে প্রায় ১৭ লাখ ( ১৬ লাখ ৭৯ হাজার) প্রতিবন্ধী রয়েছে। ২০১৮-১৯ অর্থবছর থেকে প্রায় শতভাগ প্রতিবন্ধীদের ভাতার আওতায় আনা হয়েছে। তাদের প্রতিমাসে ৭৫০ টাকা করে ভাতা দেয়া হচ্ছে। পাশাপাশি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ৭০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত উপবৃত্তি দেয়া হয়। বছরে এক লাখ প্রতিবন্ধী ছাত্র ছাত্রী এই সুবিধা পেয়ে থাকে।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, সাভারে আন্তর্জাতিক মানের একটি বহুমুখী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণে ১২.১ একর জমি বরাদ্দ করা হয়েছে। ক্রীড়া কমপ্লেক্সে দুইটি বেসমেন্টসহ ১১ তলা একাডেমিক ভবন, জিমনেশিয়াম, সুইমিং পুল, ফুটবল ও ক্রিকেট মাঠ, মসজিদ, ৬ তলাবিশিষ্ট ডরমেটরি ভবন, ৬ তলাবিশিষ্ট আবাসিক ভবন, অভ্যন্তরীণ রাস্তাসহ বিভিন্ন সুবিধা থাকবে। শিগগিরই প্রায় ৪৪৯ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু হবে।

তিনি বলেন, আজ ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস। সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রতিবছরের ন্যায় সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে দেশব্যাপী দিবসটি সাড়ম্বরে পালন করছে এবং এবারই প্রথম এর ব্যাপ্তি উপজেলা পর্যায়েও ছড়িয়ে দেয়া হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “অভিগম্য আগামীর পথে” (The Future is Accessible)।

এ সম্পর্কিত আরও খবর