শ্রম পরিবেশের উন্নয়নে সহায়তা করবে আইএলও

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 01:48:42

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বাংলাদেশের শ্রম পরিবেশের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে বৈঠককালে এ আশ্বাস দেন ঢাকায় নিযুক্ত আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পতিয়াইনেন।

বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, আইএলও এর একশ’ বছর হয়েছে, সেই একশ’ বছর পূর্তি হবে এবার। এই সংগঠনের সঙ্গে আমাদের সুসম্পর্ক আরও জোরদার করার বিষয়ে আলোচনা হয়েছে। এবার আইএলও’র সম্মেলনে আমরা যেসব প্রতিশ্রুতি দিয়েছি, আমাদের ওপর যে দায়িত্ব রয়েছে সেগুলো সফলভাবে সম্পন্ন করার জন্য আইএলও যদি কোন টেকনিক্যাল অ্যাসিসটেন্স এবং আরও সহযোগিতা লাগলে আইএলও সেটা দিতে প্রস্তুত।

সুনির্দিষ্ট কোন সহযোগিতা চেয়েছেন কিনা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, সুনির্দিষ্ট কোন সহযোগিতার প্রয়োজন এখনও হয়নি। সব ব্যাপারে তাদের সহযোগিতা আমাদের প্রয়োজন। আমরা যে স্ট্যান্ডার্ড অ্যাচিভ করতে চাচ্ছি, সেটাকে সফল করতে শ্রমিকদের যে অধিকার প্রয়োজন সেজন্য আইএলও’র যে সমর্থন ও সহযোগিতা প্রয়োজন সেটি নিয়েই আলোচনা করেছি।

আনিসুল হক আরও বলেন, তারা শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করবে এবং আরো বিষদভাবে এসব সহযোগিতার ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এ সময় আইএলও’র কান্ট্রিডিরেক্টর তোমো পতিয়াইনেন বলেন, আইএলও ইতোমধ্যে একশ’ বছর অতিক্রম করেছে। ১৯৭২ সাল থেকে আইএলও বাংলাদেশ সরকারকে ফলপ্রসূভাবে সহযোগিতা করে আসছে। শ্রমিকদের সুরক্ষা ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে আইএলও। সেটি আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আজ আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ শ্রমিকদের কর্মপরিবেশের উন্নয়নে নজর দিচ্ছে। এ ক্ষেত্রে শ্রম মন্ত্রণালয়ের ভূমিকা রয়েছে। শ্রম আইন বাস্তবায়ন, শ্রমিকদের দক্ষতা উন্নয়নে আইন মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কাজ করবে আইএলও।

বৈঠকে আইন, বিচার ও সংসদ বিষয়ক সচিব মো. গোলাম সারওয়ারসহ আইএলও’র ঢাকা অফিসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর