‘পেঁয়াজ মজুত রাখলেই আইনগত ব্যবস্থা’

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 01:29:23

মজুতকৃত পেঁয়াজ বাজারে আসলে দাম সহনীয় হয়ে যাবে বলে মনে করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মো.সহিদুল ইসলাম। আর সেই লক্ষে আমদানিকারক প্রতিষ্ঠানগুলোকে তলব করা হয়েছে। কেউ আমদানিকৃত পেঁয়াজ মজুত রেখে বেশি দামে বিক্রি করছে এমন প্রমাণ পেলেই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার (২৫ নভেম্বর) রাজধানীর কাকরাইলে তার নিজস্ব কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন তিনি।

সহিদুল ইসলাম বলেন, সাড়ে তিন মাসে (আগস্ট থেকে নভেম্বর ১৮ পর্যন্ত সময়ে) বড় আমদানিকারক এরকম ৪৭ প্রতিষ্ঠানকে (প্রতিষ্ঠানগুলো সর্বনিন্ম ১ হাজার থেকে ১০ হাজার মেট্রিক টন আমদানি করেছে) ডেকেছি। প্রতিষ্ঠানগুলো কি পরিমাণ পেঁয়াজ আমদানি করেছে, কি মূল্য কোথায় কোথায় বিক্রি করেছেন। এখন কতটন মজুত আছে তা জানতে চাওয়া হয়েছে।

আজকে ১৩ জনকে ডেকেছিলাম। তার মধ্যে ১০ জন আর মঙ্গলবার অসুবিধার কারণে আসতে পারবে না বিধায় আরও চারজন ব্যবসায়ী আজ শুনানিতে এসেছেন। আমাদের বিভিন্ন টিম তাদের বক্তব্য শুনেছে। সবার বক্তব্য নিচ্ছি। আগামীকালও বক্তব্য নেওয়ার পর আমরা বুঝতে পারবো যে তারা বেশি দামে পেঁয়াজ বিক্রি করেছে কিনা। কোথায় কোথায় বিক্রি করেছে। ৪৭ জনের কাছে কি পরিমাণ পেঁয়াজ মজুত আছে।

তিনি বলেন, পেঁয়াজ বাজারে আছে তার মানে ঘাটতি নেই। এই অর্থে ক্রাইসিসও নেই। যাতে আর ভবিষতেও ক্রাইসিস না হয়। সেই চেষ্টা করছি। এনবিআরের চেয়ারম্যানের নির্দেশনায় এই কাজ করছি। আমরা দেখছি কারা কারা পেঁয়াজ মজুত করে রেখেছে। আমদানি করে এখনো বিক্রি করেনি। তারা কতদিন স্টক রেখেছিল। আসলে বেশি দামে বিক্রি করেছে কি না। আমরা আশা করছি, খুব তাড়াতাড়ি পেঁয়াজের বাজার সহনশীল হয়ে যাবে। কার্গো ও প্যাসেঞ্জার প্লেনেও পেঁয়াজ আসছে। বাজারে পজেটিভ প্রভাব পড়বে।

পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ আছে তারপরও মূল্য বৃদ্ধি পেয়েছে, সহনীয় মাত্রার বাইরে চলে গেছে। সেটি যাতে না যায় তার প্রতি ব্যবসায়ীদের আহবান জানাচ্ছি। যাতে তারা সহনীয়মাত্রায় বিক্রি করেন। কারণ তাদেরও দেশের প্রতি দায়বদ্ধতা রয়েছে।

কাস্টম আইন অনুসারে কি শাস্তি নিতে পারেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনগুলো দেখছি। তার কি লঙ্ঘন করছে। আমরা এখন মূলত দেখতে চাচ্ছি যে আমদানি করা পেঁয়াজ তাদের হাতে কতটুকু রয়েছে। এটা যদি জানতে পারি তাহলে বাজার সহনীয় হয়ে যাবে। তাদেরকে উদ্বুদ্ধ করার চেষ্টা করবো, যাতে বেশি লাভের আশায় পেঁয়াজ না রেখে বাজারে ছেড়ে দেয়। এই নিয়ে সরকারের সকল বিভাগ এক সঙ্গে কাজ করছে।

জুলাই থেকে ৩৩২টি প্রতিষ্ঠান ১ লাখ ৬৮ হাজার ৮০৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে। এর মধ্যে ৪৭ প্রতিষ্ঠান ১ লাখ ৪ হাজার ৫৫৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর