‘শঙ্কা কেটে গেছে ঘূর্ণিঝড় দানার, নেই ক্ষতির সম্ভাবনা’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-25 11:36:38

ঘূর্ণিঝড় দানার সব শঙ্কা কেটে গেছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান। একইসঙ্গে দেশে কোনো ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই বলেও জানান তিনি।

শুক্রবার (২৫ অক্টোবর) সকালে আগারগাঁও অবস্থিত বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের এক সংবাদ সন্মেলনে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, ঘূর্ণিঝড় দানা উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন সম্পূর্ণ উপকূল এলাকায় অতিক্রম করছে। এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে পড়বে। 

তিনি বলেন, তবে চট্টগ্রাম, মোংলা ,পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে সাবধানে থাকতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের উপকূল ছাড়াও খুলনা, বরিশাল, রাজশাহী ও ময়মনসিংহ জেলায় মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে বলেও জানান আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান।

এদিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় 'দানা' আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে রাত ০৩ টার (২৫ অক্টোবর) দিকে উত্তর উড়িষ্যা উপকূল অতিক্রম করেছে। এটি বর্তমানে উত্তর উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে দমকা/ঝড়ো হওয়া বয়ে যাওয়া যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর (পুন:) ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে শনিবার সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর