সায়েন্সল্যাব মোড় অবরোধ শিক্ষার্থীদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-21 13:38:17

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে মুক্ত হয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে রাজধানীর সাইন্সল্যাব মোড় অবরোধ করেছেন সাত কলেজের একদল শিক্ষার্থী। এতে ওই এলাকায় তীব্র যানজট তৈরি হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) দুপুর ১টার দিকে এই অবরোধ করেন শিক্ষার্থীরা।

এর আগে, আন্দোলনে যোগ দিতে শিক্ষার্থীরা ঢাকা কলেজে এসে জড়ো হতে থাকেন। এদিন বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীরা ঢাকা কলেজ থেকে একটি মিছিল নিয়ে প্রথমে সাইন্সল্যাব মোড়, তারপর সেখান থেকে নীলক্ষেত, ইডেন কলেজ ও আজিমপুর চৌরাস্তা প্রদক্ষিণ করে সাইন্সল্যাব মোড়ে এসে রাস্তা বন্ধ করে দেন।

বিক্ষোভে 'দিয়েছি তো রক্ত, আরও দিবো রক্ত' রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়' 'লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাচতে চাই' শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না, মানবো না' ' আমার টাকা আমার নয়, ঢাবিতে নতুন হল হয়' সহ নানা স্লোগান দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, আমরা মনে করি, দীর্ঘদিনের অধিভুক্তির পরও যেখানে ঢাবির অধীনে সাত কলেজ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার মানের আশা–আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি, সেখানে এমন অধিভুক্তি ধরে রাখা অর্থহীন।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, আমরা এখন পরিচয়হীনভাবে আছি। আমাদের দায়িত্ব কলেজ নেয় না, ঢাকা বিশ্ববিদ্যালয়ও নেয় না। অভিযোগ জানানোর বা সমাধানের কোন পথ নেই। আমরা এই অবস্থা থেকে মুক্তি চাই। আমরা চাই ঐতিহ্যবাহী সাতটি কলেজ নিয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করা হউক।

যদি শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের ঘোষণা না আসে তাহলে আন্দোলন চলতে থাকবে বলেও যোগ করেন শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর