জাহাজপথে হজযাত্রা: কমবে খরচ, আছে চ্যালেঞ্জও

হজ, ইসলাম

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-13 15:37:52

চট্টগ্রাম বন্দর থেকে কর্ণফুলী নদী হয়ে সাগরপথে সৌদি আরবের জেদ্দা বন্দর ছুঁয়ে পবিত্র নগরী মক্কা-মদিনা। একটা সময় এভাবেই জাহাজপথে হজপালন করতে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দেশে যেতেন এই অঞ্চলের মানুষ।

আধুনিকতার ছোঁয়ায় বাংলাদেশ থেকে সেই জাহাজযাত্রা থেমে যায় বহু দশক আগেই। একেবারেই ভাটা পড়ে যাওয়া জাহাজ পথে হজ করতে যাওয়ার আলোচনায় ফের জোয়ার আসে এক বছর আগে।

তবে দেশের রাজনৈতিক পট-পরিবর্তনের পর ওই আলোচনাও প্রায় মুছেই গিয়েছিল। সম্প্রতি বালাদেশ থেকে সমুদ্রপথে হাজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকার সম্মতি দেওয়ার পর নতুন করে আশা জাগাচ্ছে জাহাজে চড়ে হজে যাওয়ার স্বপ্ন।

৬ অক্টোবর সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন এবং সৌদি হজ ও উমরাবিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউজান আল রাবিয়ার মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে সৌদি মন্ত্রী এই সম্মতির কথা জানানোর পর আলোচনা হচ্ছে কবে থেকে শুরু হবে এই জাহাজপথে হজযাত্রা। আবার প্রশ্ন উঠছে আদৌ কি এটি সফল হবে এই পরিকল্পনা? কেননা জাহাজপথে হজযাত্রায় যেমন আছে সুবিধা, তেমনি যে আছে চ্যালেঞ্জও।

বাংলাদেশের হজযাত্রীদের জন্য সমুদ্রপথে জাহাজ নামার প্রাথমিক আলোচনা চলছিল বহুদিন ধরে। চট্টগ্রামের কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান জাহাজে হজযাত্রীদের নিয়ে যাওয়ার বিষয়ে ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানি লিমিটেডকে (আইআইএফসি) দিয়ে সমীক্ষাও চালায়। আইআইএফসি জাহাজ চলাচলকে কার্যকর বলেছে। এরপর প্রতিষ্ঠানটি একটা প্রস্তাবনাও তৈরি করেছিল। সেই প্রস্তাবনা অনুযায়ী জাহাজপথে যাওয়া-আসাসহ হজের পুরো কার্যক্রম সম্পন্ন করতে ২৭ দিন সময় লাগবে। জাহাজে গেলে উড়োজাহাজের চেয়ে এক থেকে দেড় লাখ টাকা খরচ কমবে।

সৌদি হজ ও উমরাবিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউজান আল রাবিয়ার সঙ্গে বৈঠকের পর জাহাজে হজযাত্রীদের পাঠানোর বিষয়ে নিজের ফেসবুকে তুলে ধরেছিলেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন। তিনি লেখেন, ‘সৌদি হজ ও উমরাবিষয়ক মন্ত্রী সমুদ্রপথে বাংলাদেশ থেকে হাজি প্রেরণে সৌদি সরকারের কোনো বাঁধা নেই বলে জানিয়েছেন। তবে বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে নেবেন। বাংলাদেশকেও জাহাজ কোম্পানির সঙ্গে আলোচনা করতে হবে। পানির জাহাজযোগে ২/৩ হাজার হাজীকে পরীক্ষামূলকভাবে হজব্রত পালনের উদ্দেশে সৌদি আরবে প্রেরণের ব্যাপারে বাংলাদেশ চিন্তাভাবনা করছে।’

এখন নতুন করে আলোচনা শুরুর পর সমুদ্রপথে হজযাত্রী নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত আসে। কেউ কেউ জাহাজে করে হজ করতে যাওয়াকে ইতিবাচক বলেছেন। নানামুখী চ্যালেঞ্জের কথাও তুলে ধরেছেন অনেকে। আশির দশক পর্যন্ত বাংলাদেশ থেকে জাহাজে করে সৌদি আরবে যেতেন হজযাত্রীরা। তখন জাহাজে করে যেতে-আসতে সময় লাগত তিন মাস। দীর্ঘ সময় লাগায় এক পর্যায়ে বন্ধ হয়ে যায় সেই যাত্রা। তবে এবার সেই সময় অনেকটাই কমে আসছে। সময় কমলেও উড়োজাহাজযাত্রার তুলনায় জাহাজে খরচ কত কমবে- সেটিও আলোচনায় আসছে।

ভাড়া কমবে ৪০ শতাংশ
সমুদ্রপথে জাহাজে হজযাত্রীদের পাঠানো গেলে উড়োজাহাজ থেকে ভাড়া ৪০ শতাংশ খরচ কম পড়বে বলে জানিয়েছেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন। তিনি সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন , ‘জাহাজে হাজিদের পাঠানো হলে চার্টার শিপ ভাড়া করতে হবে। এটা করতে গেলে আমাদের দুই হাজার কোটি টাকার প্রয়োজন হবে। বাংলাদেশ ব্যাংক যদি আমাদের কর্জ দেয়, তাহলে আমরা এটা করতে পারব।’

বাংলাদেশ ব্যাংক থেকে অনুদান নয়, ঋণ নেওয়া হবে উল্লেখ করে ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন বলেন, ‘সৌদি সরকার থেকে অনুমোদন পেলে সরকারের অর্থ উপদেষ্টার সঙ্গে আলাপ করে দুই হাজার কোটি টাকা যদি তারা ঋণ দেন, তাহলে হাজিদের নেওয়া হবে। একটা শিপিং কোম্পানি জানিয়েছে, তারা লাভের আশায় নয়, সওয়াবের আশায় এটা করবে। এটা করা হলে উড়োজাহাজের তুলনায় ৪০ শতাংশ ভাড়া কম লাগবে জাহাজে। আমাদের বন্দর কর্তৃপক্ষ ও শিপিং কোম্পানির সঙ্গে আলোচনা করতে হবে।’

কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের প্রস্তাবনা অনুযায়ী, তাদের ব্যবস্থাপনায় হজে যেতে খরচ ধরা হয়েছিল ৪ লাখ ৬৪ হাজার ৯৭ টাকা। অবশ্য সেই প্রস্তাবনা দেওয়ার পর প্রতিজনের হজ প্যাকেজ খরচ ৪ লাখের মধ্যে রাখার পরামর্শ এসেছিল মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

সর্বশেষ ২০২৪ সালের হজ প্যাকেজে সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজের মূল্য ধরা হয়েছিল ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। আর নতুন করে চালু করা বিশেষ হজ প্যাকেজের মূল্য ধরা হয়েছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে উড়োজাহাজ ভাড়া ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা নির্ধারণ করেছিল হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। প্রস্তাবনা অনুযায়ী দেখা যাচ্ছে জাহাজপথে হজে গেলে ১ থেকে দেড় লাখ টাকা পর্যন্ত সাধারণ হজ যাত্রীদের সাশ্রয় হতে পারে, যদিওবা জাহাজে দীর্ঘ ভ্রমণের ক্লান্তি সইতে হবে।

এখন এই বিষয়ে আগেই সমীক্ষা চালানো ও প্রস্তাবনা তৈরি করা কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের সঙ্গে অন্তবর্তীকালীন সরকারের আলোচনা হয়েছে কিনা তা অবশ্য জানা যায়নি। কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ রশিদের সঙ্গে যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

জাহাজে হজ করতে সময় লাগবে ২৯ দিন!
কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের প্রস্তাবনা অনুযায়ী হজের জন্য মোট সময় লাগবে ২৯ দিন। এর মধ্যে চট্টগ্রাম-জেদ্দা যেতে ৬ দিন, জেদ্দা-চট্টগ্রাম আসতে ৬ দিন এবং হজপালনের জন্য ১৭ দিন সময় লাগবে। যদিওবা হজযাত্রীরা অন্তত ৪০ দিন পর্যন্ত সৌদি আরবে অবস্থান করে বিভিন্ন ধর্মীয় স্থাপনা ঘুরে ঘুরে দেখেন।

কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড কর্তৃপক্ষ জানিয়েছিল হজযাত্রীরা যতদিন জাহাজে থাকবেন তত দিন পর্যন্ত জাহাজ কর্তৃপক্ষ তাদের সবকিছু দেখাশোনার দায়িত্ব পালন করবে। বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম সংলগ্ন কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের নিজস্ব জেটি/টার্মিনাল রয়েছে যেখানে হজযাত্রীরা ওঠা-নামা করতে পারবেন। প্রস্তাবিত ক্রুজ শিপে বিশুদ্ধ খাবার পানি হিসেবে সমুদ্রের পানি মিনারেল ওয়াটারে রূপান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে। হাজিদের সৌদি আরবে নিয়ে যাওয়ার জন্য পুরোনো জাহাজ কেনার কথা প্রাথমিকভাবে বলা হলেও, পরে প্রতিষ্ঠানটি জানায় পুরোনো জাহাজ কেনাটা বাস্তবসম্মত হবে না। তার চেয়ে ব্যবহৃত উপযুক্ত জাহাজ বিদেশ থেকে ভাড়া করে এনে হজযাত্রীদের পরিবহনের ব্যবস্থা করল যুক্তিসঙ্গত হবে।

যত চ্যালেঞ্জ
সমুদ্রপথে হাজযাত্রী পাঠানোর প্রস্তাবে সৌদি সরকার সম্মতি দেওয়া এই পদক্ষেপকে অনেকদূর এগিয়ে দিলেও রয়েছে বহু চ্যালেঞ্জও। বহু বছর ধরে জাহাজ নিয়ে এই বন্দর থেকে ওই বন্দরে যাওয়া বেশ কয়েকজন নাবিকের সঙ্গে কথা বলে সেই চ্যালেঞ্জগুলো সম্পর্কে ধারণাও পাওয়া গেছে।

জাহাজপথে স্বাভাবিকভাবে মধ্যবিত্তদের সাড়াই মিলতে পারে বেশি। কিন্তু এক্ষেত্রে দেখা যায় মধ্যবিত্তদের বেশিরভাগই সারাজীবন টাকা জমিয়ে জীবনের শেষ প্রান্তে এসে হজ করতে যান। প্রবীণদের শরীর এই দীর্ঘ জাহাজ-জার্নির ধকল কতটা সইতে পারে সেটি সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বাংলাদেশের হজযাত্রী পরিবহনে ব্যবহৃত জাহাজ হিজবুল বাহার, ছবি: সংগৃহীত

জাহাজে হজযাত্রী পরিবহন করতে হলে সৌদি আরবের সঙ্গে চুক্তি সংশোধন করার বিষয়ও আছে। কেননা সৌদি আরবের সঙ্গে বাংলাদেশ সরকারের প্রতিবছর যে চুক্তি হয়, তাতে উড়োজাহাজের কথা উল্লেখ থাকে, জাহাজের কথা বলা থাকে না। আবার সেই চুক্তি সংশোধন হলেও জলপথে যাওয়া হজযাত্রীদের ইমিগ্রেশন কোথায় হবে, সেটাও আলোচনার বিষয়।

সমুদ্রপথে সময় লাগবে বেশি। এই সময়ে কেউ গুরুতর অসুস্থ হয়ে গেলে তার দায়িত্ব কে নেবে, মাঝ সমুদ্রে কীভাবে হবে তার চিকিৎসা সেটাও ভাবনার বিষয়। যাত্রীদের পরিবারের সঙ্গে যোগাযোগেরও একটা বিষয় আছে। সেক্ষেত্রে নেটওয়ার্কবিহীন গভীর সমুদ্রে তারা কীভাবে পরিবারের সঙ্গে যোগাযোগ করবেন সেটি নিয়েও ভাবতে হবে।

মূলত এসব জটিলতা এড়াতে পৃথিবীর বেশিরভাগ দেশ জাহাজপথে যাত্রা থেকে সরে এসেছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এখন একমাত্র সুদানের মানুষ ২০১৮ সাল থেকে সমুদ্রপথে হজযাত্রা করছেন।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘প্রয়োজনীয় জ্বালানি থাকলে মাঝপথে কোনো বন্দরে না থেমে সরাসরি চট্টগ্রাম থেকে জেদ্দা বন্দরে যাওয়া সম্ভব। তবে জাহাজপথে হজে যাওয়ার মূল উদ্দেশ্যই হলো খরচ কমানো। এটা একটা সময় নিয়মিত হতো। এখন যদি খরচটা একটা বাস্তবসম্মতভাবে কমানো যায় তাহলে এই পদক্ষেপ ভালো হবে, সাড়া পাবে।’

অনেকগুলো চ্যালেঞ্জের কথা মনে করিয়ে দিয়ে সাখাওয়াত হোসেন আরও বলেন, ‘একটা সময় আড়াই থেকে তিন লাখ টাকায় হজ প্যাকেজ ছিল। এখন সেটা অনেকটাই বেড়ে গেছে। সেই খরচটা আগে কমানো দরকার। তারপর উড়োজাহাজে যাওয়ার প্যাকেজের সঙ্গে জাহাজে যাওয়ার প্যাকেজের তুলনা করা যাবে। খরচ তুলনামূলক কমলে চ্যালেঞ্জ থাকলেও যাত্রীদের আগ্রহ বাড়বে।’

এ সম্পর্কিত আরও খবর