লক্ষণ না থাকলেও ঘটতে পারে সংক্রমণ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 03:27:07

করোনাভাইরাসের (কোভিড-১৯) লক্ষণবিহীন সংক্রামিত রোগীরা ধারণার চেয়েও অনেক বেশি মাত্রায় প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ ঘটাতে পারে বলে মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

যদিও শুরুতে তারা বলেছিলেন লক্ষণযুক্ত (জ্বর, কাশি, শ্বাসকষ্ট) ব্যক্তির মাধ্যমেই করোনাভাইরাস সংক্রমণের প্রধান উপায়। বিভিন্ন দেশে করোনাভাইরাস নিয়ে নতুন গবেষণা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে ব্যাপকহারে ভাইরাসটির ছড়িয়ে পড়ায় তাদের পূর্বের ধারণা প্রশ্নের সম্মুখীন হয়েছে।

ওই কর্মকর্তারা জোর দিয়ে বলেছিলেন, ভাইরাসটি মূলত এমন ব্যক্তিদের দ্বারা ছড়িয়ে পড়ে যাদের জ্বর, কাশি বা শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা যায়। এটা সত্য হলে তা সুখবর, কারণ সুস্পষ্ট লক্ষণসহ অসুস্থ লোকদের চিহ্নিত করা এবং তাদের সঙ্গরোধে (কোয়ারেন্টাইন) পাঠিয়ে ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা সহজ হয়।

কিন্তু ম্যাসাচুসেটসে কমপক্ষে ৮২টি ক্ষেত্রে দেখা গেছে আক্রান্ত ব্যক্তিদের কোন লক্ষণ দেখা যায়নি। এছাড়া বেশকিছু গবেষণায় প্রমাণিত হয়েছে যে, লক্ষণবিহীন লোকেরা আক্রান্ত হয়েছে এবং ধারণার চেয়ে অনেক বেশি সংখ্যায় সংক্রমণ ঘটিয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের করোনা সংশ্লিষ্ট কর্মকর্তারা বলে আসছিলেন যে, লক্ষণবিহীন সংক্রমণ ঘটতে পারে, তবে এটি ভাইরাসটির ছড়িয়ে পড়ার প্রধান কারণ নয়।

গত ১ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক সেক্রেটারি অ্যালেক্স আজার এবিসি নিউজ টেলিভিশনে বলেছিলেন, লক্ষণবিহীন সংক্রমণ করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য কারণ নয়।

তিনি বলেন, সত্যিকারের লক্ষণযুক্ত ব্যক্তিদের প্রতিই আমাদরে মনোনিবেশ করা দরকার। যাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেছে তাদের ওপরই নির্ভরশীল সংক্রমণ রোধের কৌশল।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ওয়েবসাইটেও এমন কথাই বলা হয়েছিল। ওয়েবসাইটটিতে বলা হয়, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে লক্ষণ প্রকাশের আগে ভাইরাসটি সামান্য ছড়িয়ে পড়তে পারে; করোনাভাইরাস নিয়ে এমন খবর পাওয়া গেছে। তবে ভাইরাসটি ছড়িয়ে পড়ার প্রধান উপায় এটা নয়।

অ্যালেক্স আজার এবং সিডিসির মুখপাত্রদের কাছে এ বিষয়ে সিএনএন জানতে চাইলে তারা আর মন্তব্য করতে রাজি হয়নি।

গত শনিবার (১৪ মার্চ) হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ের সময় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রান্ত প্রশাসনিক টিমের সমন্বয়ক ড. ডেবরাহ বার্ক্স বলেন, লক্ষণবিহীন সংক্রমণ বিয়য়ে কিছুটা ভিন্নমত প্রকাশ করেছেন।

তিনি জানান, ২০ বছরের কম বয়সীদের ভাইরাসে আক্রন্ত হওয়ার উল্লেখযোগ্য লক্ষণ নেই - এরা কি ভাইরাসটি সংক্রমণ ছড়াচ্ছে কিনা, আমরা বোঝার চেষ্টা করছি।

ড. বার্ক্স বলেন, যতক্ষণ নিশ্চিত হওয়া না যাচ্ছে যে কতজন লোক লক্ষণবিহীন সংক্রামিত এবং তারা লক্ষণবিহীনভাবেই ভাইরাসটি সংক্রমণ ঘটিয়ে চলেছে, ততক্ষণ আমেরিকার প্রতিটি জনগণের জানা উচিত গুরুতর অসুস্থ না হলেও ভাইরাসটির সংক্রমণ ঘটতে পারে। এজন্য প্রতিটি আমেরিকানকে ভাইরাসের বিস্তার রোধে ব্যক্তিগতভাবে দায়িত্ব নিতে বলব।

এ সম্পর্কিত আরও খবর