করোনা: ইতালিতে একদিনে ৩৬৮ জনের মৃত্যু

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 05:16:32

চীনের পর ইতালিতে দিন দিন ভয়াবহ হয়ে উঠছে করোনাভাইরাস। এবার দেশটিতে একদিনে ৩৬৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে লোম্বারদিয়া অঞ্চলটিতে মৃত্যু হয়েছে ২৫২ জনের। ভয়াবহ এই নতুন রেকর্ড নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৮০৯। 

রোববার (১৫ মার্চ) দিবাগত রাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এএফপিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা মোট ২৪ হাজার ৭৪৭ জন। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৯০ জন। চীনের পর করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ইউরোপের এই দেশটিতে।

দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা জানিয়েছে, গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩৫৯০ জন আর মৃত্যু হয়েছে ৩৬৮ জনের। যা অন্যান্য দিনের চেয়ে দিগুণ পরিমাণ বেড়েছে। আক্রান্ত ২ হাজার ৩২৫ জন রোগী চিকিৎসা করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

ভাইরাস প্রতিরোধে গত সোমবার (৯ মার্চ) থেকে পুরো দেশকে রেড জোনের আওতাভুক্ত ঘোষণা করার পর থেকেই গৃহবন্দি হয়ে পড়েছে দেশের প্রায় ৬ কোটি মানুষ। দেশটির ব্যস্ততম শহরগুলো পরিণত হয়েছে জনশূন্য ভূতুড়ে নগরীতে। ফার্মেসি এবং এলিমেন্টারি শপ (খাবার ও জরুরি পণ্যের দোকান) ছাড়া সবকিছুই বন্ধ রয়েছে।

শহরের প্রবেশদ্বারগুলোতে সেনা মোতায়েন করা হয়েছে। এক শহর থেকে অন্য শহরে ঢুকতে দেয়া হচ্ছে না। শহরে মাইকিং করে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে। এরপরও যারা অকারণে বাইরে বেরচ্ছেন তাদের জরিমানা গুণতে হচ্ছে, পড়তে হচ্ছে শাস্তির মুখেও।

রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানার বিধান করা হয়েছে। অন্যথায় ৩ মাস থেকে ২১ বছর পর্যন্ত জেলও হতে পারে। তবে সরকারি অনুমোদন সাপেক্ষে সফরের সুযোগ রয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর