করোনা: সরকারি কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলল দুবাই

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:11:30

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারি কর্মীদের নিজ নিজ বাসস্থান থেকে কাজ করার নির্দেশনা দিয়েছে দুবাই সরকার।

দুবাইয়ের যুবরাজ ও দুবাই এক্সিকিউটিভ কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশে দুবাই সরকার ঘোষণা করেছে যে তাদের কর্মীরা এখন থেকে নিজ নিজ বাড়ি থেকে দূরবর্তী কর্ম পদ্ধতির (রিমোট ওয়ার্ক সিস্টেম) মাধ্যমে অফিসিয়াল কাজ করতে পারবেন। দুবাই এক্সিকিউটিভ কাউন্সিল বলেছে, তারা নিজেদের কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে এবং করোনভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ ঠেকাতে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা বাস্তবায়ন করছে।

সংযুক্ত আরব আমিরাতে ৭৪ জন এতে আক্রান্ত হয়েছেন। রিমোট ওয়ার্ক সিস্টেমে সন্তানসম্ভবা নারী ও বয়স্ক কর্মীরা দূর থেকে কাজ করার সুযোগ পান। কর্মীদের জন্য কর্মঘণ্টাও নমনীয় থাকবে। নবম গ্রেড বা তার চেয়ে কম বয়সী শিশুদের মায়েরাও নতুন কাজের ব্যবস্থাটির সুযোগ গ্রহণ করতে পারবেন। যেসব মায়েদের সন্তানরা ই-লার্নিংয়ের মাধ্যমে লেখাপড়া করছে, তারাও দূর থেকে কাজ করতে পারেন।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে দেশটির ৮০ হাজার ৭৯৩ জন আক্রান্ত হয়েছেন। আর তিন হাজার ১৬৯ জন মারা গেছেন। এরপর বিশ্বের অন্তত ১১৬টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে এ পর্যন্ত বিশ্বের এক লাখ ২৫ হাজার ৯৭২ জন সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন চার হাজার ৬৩১ জন।

এর মধ্যে ইরানে করোনাভাইরাসে নয় হাজার জন আক্রান্ত হয়েছেন। এতে মারা গেছেন ৩৫৪ জন।

ইতালিতে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৪৬২ জন। এখানে মারা গেছেন ৮২৭ জন। করোনা ঠেকাতে ইতালির ৬০ মিলিয়ন (সবাইকে) মানুষকে ঘরবন্দী করে রাখা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সাত হাজার ৮৬৯ এবং মৃতের সংখ্যা ৬৬।

যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৩৮ জন। এখানে আক্রান্ত হয়েছেন এক হাজার ৩০২ জন।

 

এ সম্পর্কিত আরও খবর