লাখ ছাড়াল করোনায় আক্রান্তের সংখ্যা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 03:48:47

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে সর্বপ্রথম করোনাভাইরাস রোগের সন্ধান মেলে। মাত্র ২ মাসেই বিশ্বের ৯৫ দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে সারা বিশ্বে ১ লাখ লোক আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ হাজার ৪১২ জন।

শুক্রবার (৬ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের এক প্রতিবেদনে উল্লেখ করে, খুব দ্রুতই আক্রান্তদের সংখ্যা লাখ ছাড়াবে। তবে জন হপকিংস বিশ্ববিদ্যালয় বলছে, আক্রান্তদের সংখ্যা ইতোমধ্যে এক লাখ ছাড়িয়ে গেছে।

ওয়ার্ল্ডোমিটারস ইনফোর তথ্য মতে, বর্তমানে সারাবিশ্বে ৪১ হাজার ২৭৮ জন করোনায় আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছেন। যাদের মধ্যে ৮৫ ভাগ অর্থাৎ ৩৪ হাজার ৯৯২ জন গুরুতর অবস্থায় নেই। তারা অনেকটাই সুস্থ রয়েছেন। তবে বাকি ১৫ ভাগ অর্থাৎ ৬ হাজার ২৮৬ জনের অবস্থা আশঙ্কাজনক। সারাবিশ্বে এখন পর্যন্ত ৫৫ হাজার ৯৮৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর বিশ্বের ৯৫ দেশে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৭৯ জন। 

আশার কথা হচ্ছে, শুক্রবার ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের রাজধানী উহানের বাইরে এই প্রথমবারের মতো গত ২৪ ঘণ্টায় একজনও নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হননি। যদিও উহানে নতুন করে আক্রান্ত হয়েছেন ১২৬ জন।

চীনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৫৫৯ জন। যাদের মধ্যে মারা গেছে ৩ হাজার ৪২ জন। নতুন করে মারা যাওয়ার সংখ্যা ৩০ জন। গুরুতর আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৭৩৭ জন।

ইরানে নতুন করে ১ হাজার ২৩৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে ইরানে আক্রান্তদের সংখ্যা ৪ হাজার ৭৪৭জন। মারা গেছে ১২৪ জন।

এ সম্পর্কিত আরও খবর