ইরান, সিরিয়া ও ইরাকের আকাশসীমা বন্ধ ঘোষণা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-26 11:00:58

ইরানের সামরিক স্থাপনায় ইসরায়েলের হামলার পর ইরান, ইরাক ও সিরিয়ার আকাশসীমা বন্ধ ঘোষণা করা হয়েছে। ইসরায়েলের আরো হামলার আশঙ্কায় দেশগুলোর উড়োজাহাজ চলাচল স্থগিত রাখা হয়েছে।

এদিকে, ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, তারা তাদের দায়িত্ব পালনের অংশ হিসেবে ইরানের সুনির্দিষ্ট লক্ষ্যে হামলা করেছে। তবে ইসরায়েল ইরানের উদ্দেশে ফের সতর্কতা উচ্চারণ করে জানিয়েছে, ইরান যেন আর এ ধরনের ভুল না করে।

শনিবার (২৬ অক্টোবর) ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট ও টাইমস অব ইসরায়েল এ খবর জানায়। হামলার বিষয়ে এখন পর্যন্ত ইরানের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

খবরে বলা হয়, শুক্রবার দিনগত রাতে ইরানের সামরিক স্থাপনা লক্ষ্য করে ইসরায়েল হামলা চালায়। হামলার সময় বিকট শব্দে তেহরান কেঁপে ওঠে। হামলার পর কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা সে বিষয়ে ইরান কোনো কিছু জানায়নি।

ইসরায়েলের হামলার পর ইরান, ইরাক ও সিরিয়া সেদেশের আকাশসীমা বন্ধ ঘোষণা করে। ফলে সামরিক ও বেসামরিক উড়োজাহাজ চলাচল বন্ধ রয়েছে।

তবে ইরান বলেছে, শনিবার সকাল ৯টার দিকে তাদের আকাশসীমা উড়োজাহাজ চলাচলের জন্য খুলে দেবে।

ফ্লাইট ডাটা

ফ্লাইট ডাটা অনুসারের ইসরায়েল থেকে ইরানের রাজধানী তেহরান ১ হাজার ৬শ কিলোমিটার। একটি এফ-১৬ ফাইটার জেটের ঘণ্টায় ২ হাজার ৪শ কিলোমিটার গতিতে তেহরানে হামলা চালিয়ে ইসায়েলে ফিরে যেতে মাত্র ৫০ মিনিট সময় লাগে।

এ সম্পর্কিত আরও খবর