ভারতকে সড়ক ও বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ: জয়শঙ্কর

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-01 15:25:32

ভারতীয়দের বাংলাদেশের মধ্যে দিয়ে যেতে এবং বাংলাদেশের বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে জানিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট মুম্বাই শাখা আয়োজিত এক আলোচনায় বাংলাদেশের সঙ্গে ক্রমবর্ধমান কানেক্টিভিটি এবং উত্তর-পূর্ব ভারতে এর ব্যাপক প্রভাবের প্রশংসা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিত ওই আলোচনা সভায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেন, “বাংলাদেশ, তাদের ইতিহাসে প্রথমবারের মতো, প্রকৃতপক্ষে ভারতীয়দের বাংলাদেশের মধ্যে দিয়ে যেতে এবং বাংলাদেশের বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে।” এর ফলে ভারতের উত্তর–পূর্বাঞ্চলের অর্থনীতি বদলে যাবে বলে মন্তব্য করেছেন তিনি।

জয়শঙ্কর বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের রেল ও বাস যোগাযোগ রয়েছে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবার দেশটির ভেতর দিয়ে ভারতীয়দের যাওয়া ও বাংলাদেশের বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে। এর একটি বড় প্রভাব পড়বে ভারতের উত্তর–পূর্বাঞ্চলে।

নেপাল প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, ভারতে নেপালের বিদ্যুৎ রপ্তানি, হিমালয়ের দেশটির জন্য একটি অত্যন্ত ফলপ্রসূ লেনদেন। আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান সম্পৃক্ততার কথা উল্লেখ করেন তিনি।

জয়শঙ্কর আরো বলেন, প্রতিযোগিতা আছে। প্রতিযোগিতায় ভয় পাওয়া উচিত নয়। প্রতিযোগিতাকে স্বাগত জানানো প্রয়োজন। “আর, বলা উচিত যে আমাদের প্রতিযোগিতা করার সক্ষমতা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর