সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তিতে আদানি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-03 15:11:58

ভারতের আদানি গোষ্ঠীর বিরুদ্ধে সেবির বিধি ভেঙে শেয়ারের দর বাড়ানোর অভিযোগ উঠেছিল। সেই অভিযোগের সত্যতা যাচাইয়ে সেবিরই অভ্যন্তরীণ তদন্তেই ভরসা রেখেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বুধবার (৩ জানুয়ারি) জানিয়েছে, ‘কোনও অসমর্থিত রিপোর্টে (হিন্ডেনবার্গ রিপোর্ট) ভরসা করে জাতীয় স্তরের নিয়ন্ত্রক সংস্থার তদন্তে সন্দেহ করা যথাযথ নয়। ওই রিপোর্টকে বড় জোর এই মামলার গুরুত্বপূর্ণ তথ্য হিসাবে দেখা যেতে পারে। প্রামাণ্য নথি হিসাবে নয়।’

যে কারণে হিন্ডেনবার্গের রিপোর্টের ভিত্তিতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগের প্রেক্ষিতে স্বাধীন তদন্ত কমিটি গঠনের যে দাবি উঠেছিল, বুধবার সেটাও খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, ভারতের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা সেবি। এই সেবিরই বেঁধে দেওয়া আইন ভাঙার অভিযোগ উঠেছিল শিল্পপতি গৌতম আদানির কোম্পানির বিরুদ্ধে।

গত জানুয়ারিতে আমেরিকার শেয়ার বিশ্লেষক সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তাদের রিপোর্টে দাবি করেছিল, এক দশকেরও বেশি সময় ধরে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলোর শেয়ার দর বাড়িয়েছে আদানি গোষ্ঠী। সেবির বিধিকে ফাঁকি দিতে ভুঁইফোঁড় বিদেশি সংস্থার মাধ্যমে নিজেদের সংস্থার শেয়ার কিনিয়েছে তারা। সেই রিপোর্টেরই ভিত্তিতে দুটি মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। তার মধ্যে একটিতে স্বাধীন তদন্ত কমিটি গঠনের আর্জি জানানো হয়।

বুধবার সেই মামলারই রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছেন, ‘আদানি-হিন্ডেনবার্গ মামলায় অন্য কোনও তদন্ত কমিটি গঠন করা হবে না। এ ব্যাপারে সেবির তদন্তই যথেষ্ট।’ দেশের প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ বুধবার এই মামলায় রায় ঘোষণা করে।

সুপ্রিম কোর্ট বলেছেন, ‘নিয়ন্ত্রক সংস্থার আওতায় যেখানে তদন্ত চলছে, সেখানে শীর্ষ আদালত দখলদারী করতে পারে না। সেবি যেভাবে তদন্ত করছিল, সেভাবেই এই সংক্রান্ত বাকি দুটি মামলার তদন্তও এগিয়ে নিয়ে যাবে।’

সুপ্রিম কোর্টের তিন বিচারপতি জানিয়েছেন, ‘সেবি আইনানুগ তদন্ত করবে। আগামী তিন মাসের মধ্যে আদানি-হিন্ডেনবার্গ মামলার তদন্ত রিপোর্ট পেশ করবে। এ ছাড়া সুপ্রিম কোর্ট এ ব্যাপারে নজরদারির জন্য যে প্যানেল তৈরি করেছিল, কেন্দ্রীয় সরকার বা সেবি চাইলে সেই প্যানেলের সুপারিশের ভিত্তিতে পদক্ষেপ করতে পারে।’

একই সঙ্গে হিন্ডেনবার্গের রিপোর্টে কোনও রকম আইন ভাঙা হয়েছে কি না তা-ও কেন্দ্রীয় সরকার এবং সেবিকে খতিয়ে দেখতে বলেছেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর