রামমন্দির উদ্বোধনে যোগ দেওয়া নিয়ে দোটানায় কংগ্রেস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-30 16:17:36

ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা সোনিয়া গান্ধী ও মল্লিকার্জুন খাড়্গে রামমন্দির উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন কি না, তা নিয়ে এখনও দোটানায় রয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে সোনিয়া গান্ধীর যোগ দেওয়া নিয়ে গুঞ্জনের মধ্যে শনিবার (৩০ ডিসেম্বর) কংগ্রেস অফিসিয়ালি জানিয়েছে, ‘এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। যথা সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেওয়া হবে।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে রামমন্দিরের উদ্বোধনকে কাজে লাগিয়ে লোকসভা নির্বাচনের আগে গোটা দেশে হিন্দু ভাবাবেগ তৈরি করতে চাইছেন তা বুঝতে পারছে কংগ্রেস। সেখানে যোগ দিলে কংগ্রেস কার্যত মোদির রাজনৈতিক কৌশলের কাছে বশ্যতা স্বীকার করবে। এতে করে মোদি মঞ্চে বসে প্রচারের আলো উপভোগ করবেন। কংগ্রেস নেতা-নেত্রীদের অতিথির আসনে বসে হাততালি দেওয়া ছাড়া গতি থাকবে না।

আবার অনুষ্ঠানে যোগ না দিলে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে রামমন্দির-বিরোধী বলে প্রচার চালাবে বিজেপি। এনডিটিভি জানিয়েছে, এখনও পর্যন্ত সোনিয়া, খড়্গে ও অধীর চৌধুরীর কাছে অযোধ্যার অনুষ্ঠানের আমন্ত্রণ এসেছে। এর আগে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং বলেছিলেন, সোনিয়া গান্ধী নিজে না গেলেও তাঁর প্রতিনিধি যাবেন। কিন্তু কংগ্রেস শীর্ষ সূত্রের বক্তব্য, সনিয়া, খড়্গেদের নামে যে আমন্ত্রণপত্র এসেছে, তা নিয়ে অন্য কেউ যেতে পারবেন না। ফলে ওই কৌশল নেওয়ার রাস্তাও বন্ধ।

সমাজবাদী পার্টি থেকে সিপিএমের মতো ‘ইন্ডিয়া’র শরিক দল ইতিমধ্যেই অযোধ্যার অনুষ্ঠানে যাবে না বলেছে। কিন্তু, কংগ্রেসের পক্ষে ওই অবস্থান নেওয়া সহজ নয়। তাছাড়া কংগ্রেসের মধ্যেও ভিন্ন মত রয়েছে। কারণ কংগ্রেসের একাংশের নেতারা বলছেন, ‘রাজীব গান্ধীর আমলেই রামলালার পুজোর জন্য বাবরি মসজিদের তালা খোলা হয়েছিল।’

এ সম্পর্কিত আরও খবর