শিখ নেতা হত্যার ইস্যুতে ভারতের সুর বদলের অভিযোগ ট্রুডোর

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-22 14:27:30

কানাডার নাগরিক শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যা নিয়ে গত চার মাস ধরেই উত্তপ্ত দিল্লি-অটোয়া সম্পর্ক। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিক অপর এক শিখ নেতা গুরপতওয়ন্ত সিং পন্নুনকে হত্যার অভিযোগও ওঠে ভারতের বিরুদ্ধে। কিন্তু এক্ষেত্রে ভারতের প্রতিক্রিয়া ভিন্নরকম এবং কানাডার সাথে দেখানো প্রতিক্রিয়ার চেয়ে সংযমী বলে উল্লেখ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সংবাদমাধ্যম সিবিসিতে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের প্রতিক্রিয়ার ধরন বদলে গেছে বলে মন্তব্য করেন তিনি।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের নাগরিক এক শিখ নেতাকে হত্যার ষড়যন্ত্র সামনে আসার পরে ভারত যেরকম প্রতিক্রিয়া দিয়েছে, তাতে ট্রুডো দিল্লির মনোভাবে বদলের আভাস পাচ্ছেন বলে মন্তব্য করেন।

মাস দুয়েক আগে তিনি যখন অভিযোগ তুলেছিলেন যে কানাডার বাসিন্দা এক শিখ নাগরিক হত্যার সঙ্গে ভারতীয় এজেন্সিগুলি যুক্ত, তখন ভারত যে প্রতিক্রিয়া দিয়েছিল, তার তুলনায় এখন যুক্তরাষ্ট্রের তোলা অভিযোগের পরে দিল্লি বেশ কিছুটা সংযমী বলে মন্তব্য করেন তিনি।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী অবশ্য কানাডার এই তারতম্যের মন্তব্যকে উড়িয়ে দিয়ে শুক্রবার (২২ ডিসেম্বর) বলেছেন, ‘এ ব্যাপারে আমরা কানাডায় ধারাবাহিকভাবে সমস্যার সম্মুখীন হয়ে আসছি। দেশটিতে ভারত-বিরোধী সন্ত্রাসবাদী এবং মৌলবাদীরা নিজেদের স্বাধীনতাকে ব্যবহার করে চলেছে।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এ বিষয়ে যুক্তরাজ্যের সংবাদপত্র ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, ভারতের কোনও নাগরিক যদি কোনও ভাল বা খারাপ কাজের সঙ্গে যুক্ত থাকেন, তাহলে বিষয়টি খতিয়ে দেখতে তার দেশ প্রস্তুত আছে। এধরনের কিছু ঘটনাকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সঙ্গে যুক্ত করা উচিত নয় বলেও তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, কানাডায় খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যায় ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেছিলেন ট্রুডো। দফায় দফায় সেই অভিযোগের প্রবল প্রতিবাদ জানিয়েছে ভারত। এরপর খলিস্তানি বিচ্ছিন্নতাবাদী নেতা গুরপতওয়ন্ত সিং পন্নুনকে খুনের ষড়যন্ত্রে ভারতের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ এনেছে আমেরিকা।

 

এ সম্পর্কিত আরও খবর