ভোট গণনা এখনও বাকি, ট্রাম্পের বিজয় দাবি, বাইডেন আত্মবিশ্বাসী

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 14:31:37

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। ইতিমধ্যে বেশিরভাগ অঙ্গরাজ্যের সম্ভাব্য বিজয়ী কে হচ্ছেন সে ধারণা পাওয়া যাচ্ছে। ভোট গণনার শুরুর দিকে বাইডেন এগিয়ে থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে সেই ব্যবধান কমিয়ে এনেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এদিকে ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করেছেন আর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বলে জানিয়েছে।

এই প্রতিবেদন লেখার সময় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ২৩৮টি ইলেকটোরাল ভোটে এগিয়ে বাইডেন এবং ট্রাম্প এগিয়ে ২১৩টিতে। মোট ৫৩৮টি ইলেকটোরাল কলেজের মধ্যে জয়ের জন্য প্রয়োজন ২৭০টি।

নিজের শহরে সমর্থকদের সামনে হাজির হয়ে বাইডেন বলেছেন, আমি বিশ্বাস করি আমরা জয়ের পথেই রয়েছি। বিশ্বাস রাখুন বন্ধুরা, আমরাই জিতবো এই নির্বাচন। তবে তিনি জানিয়েছেন, করোনা মহামারি চলাকালীন ডাক যোগে ভোটিংয়ের অভূতপূর্ব ব্যবহারের কারণে চূড়ান্ত ফল পেতে কিছু সময় লাগবে।

এদিকে ট্রাম্প হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা সবকিছুতেই জিতেছিলাম। সত্যি কথা বলতে, আমরাই বিজয়ী হয়েছি। এ সময় তিনি কোনো প্রমাণ ছাড়াই দাবি করেন, নির্বাচনে কারচুপি করা হয়েছে। এটা আমেরিকান জনগণের সঙ্গে প্রতারণা। নির্বাচনের ফলাফল নিয়ে লড়াই করতে তিনি সুপ্রিম কোর্টে যাবেন বলেও জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের তথ্যমতে, মার্কিন নির্বাচনের অন্যতম ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়াসহ এখনও অন্তত সাতটি অঙ্গরাজ্যের ফলাফল আসতে বাকি। সেগুলোর মধ্যে অন্তত পাঁচটিতেই এগিয়ে আছেন ট্রাম্প। জো বাইডেন এগিয়ে নেভাদা ও উইসকনসিনে। এ দু’টি অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে যথাক্রমে ছয় ও ১০টি। এতে ডেমোক্র্যাট প্রার্থীর ঝুড়িতে জমা পড়বে মোট ২৫৪টি ইলেকটোরাল ভোট।

বিপরীতে ট্রাম্প এগিয়ে আছেন পেনসিলভানিয়া, মিশিগান, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও আলাস্কায়। এগুলোর মধ্যে পেনসিলভানিয়ায় ইলেকটোরাল ভোট রয়েছে ২০টি, মিশিগানে ১৬, নর্থ ক্যারোলিনায় ১৫, জর্জিয়ায় ১৬ ও আলাস্কায় তিনটি। দেখা যায় এই পাঁচটি অঙ্গরাজ্যে ট্রাম্প জিতলে তার ইলেকটোরাল ভোট হবে মোট ২৮৩টি। নির্বাচনে জিততে প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট।

মার্কিন বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ভোটের পরিবেশ ছিল উৎসাহপূর্ণ ও ইতিবাচক। পরিস্থিতি ছিল অনেক শান্ত। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ভোট প্রদান করেন আমেরিকানরা।

করোনার কারণে এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি আমেরিকান ডাক যোগে ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর