ফ্লোরিডায় জয়ী ট্রাম্প

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 15:18:39

মার্কিন নির্বাচনের গুরুত্বপূর্ণ রাজ্যহিসেবে পরিচিত ফ্লোরিডা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এ রাজ্যে জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এ রাজ্যের ২৯টি ইলেকটোরাল ভোট পেয়েছেন তিনি।

মনে করা হয়, ফ্লোরিডায় ভোটার সমর্থনে এগিয়ে থাকা মানে জয়ের পথে একধাপ এগিয়ে যাওয়া। ১৯৬৪ সালের পর থেকে নির্বাচিত সকল মার্কিন প্রেসিডেন্ট এ রাজ্যে জিতেছিলেন, ব্যতিক্রম ছিলেন মাত্র একজন। এই রাজ্যে ২০১৬ সালেও জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, এখন পর্যন্ত ইলেকটোরাল ভোটে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এপি জানিয়েছে ২২৩ টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। প্রেসিডেন্ট ট্রাম্প পেয়েছেন ১৭৪টি ইলেকটোরাল ভোট।

মার্কিন বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ভোটের পরিবেশ ছিল উৎসাহপূর্ণ ও ইতিবাচক। পরিস্থিতি ছিল অনেক শান্ত। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ভোট প্রদান করেন আমেরিকানরা।

করোনার কারণে এবার ভোটের আগেই ‘মেইল ইন অর্থ্যাৎ ডাক যোগে’ ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ। এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে। 

এ সম্পর্কিত আরও খবর