মহারাজা তোমারে সেলাম...

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 15:40:13

১৯৫৫ সালের ২৬ অগস্ট যদি বাংলা সিনেমার নতুন জন্ম হয়, তবে সেই জন্মদাতার জন্ম হয়েছিলো আজ থেকে ঠিক ১০০ বছর আগে।

১৯২০ সালের ২ মে জন্মগ্রহণ করেছিলেন সুকুমার রায়ের সুযোগ্য পুত্র সত্যজিৎ রায়। আজ, বিশ্ববরণ্যে চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। বাংলা সিনেমা যাঁর হাত ধরে এখনও পর্যন্ত এগিয়ে চলেছে।

জন্ম শতবার্ষিকীতে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানাচ্ছেন ও স্মরণ করছেন সকলে। অনেকে আবার প্রখ্যাত এই নির্মাতা নিয়ে নানা স্মৃতি শেয়ার করছেন সোশ্যাল মিডিয়ায়।

সত্যজিৎ রায়

রোববার সকাল থেকেই ভোটের রেজাল্ট নিয়ে উত্তেজনা চরমে। তবে সত্যজিৎ রায়কে স্মরণ করে নিতে ভুললেন না মমতা-শুভেন্দুরা। রাজনৈতিক রঙ আলাদা হলেও সত্যজিৎ এদিনে মিলিয়ে দিলেন নন্দ্রীগ্রামের দুই হেভিওয়েট প্রার্থীকে।

মমতা ব্যানার্জী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছেন, “মহারাজা তোমারে সেলাম… কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা, লেখক, সুরকার, গীতিকার, চিত্রকর সত্যজিৎ রায়কে জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি। তিনি শুধু বাংলারই নয়, ভারত ও গোটা বিশ্বের গর্ব। তিনি বিশ্বজুড়ে মানুষের জন্য অনুপ্রেরণা।”

সত্যজিৎ রায়

অভিনেত্রী জয়া আহসান লিখেছেন, ‍‍“বামনদের ভূখণ্ডে তাঁর মাথা ছাড়িয়ে গিয়েছিলো সবাইকে। আবার তিনি নিজেও এতোটাই উঁচু হয়ে গিয়েছিলেন যে সবাইকে বামন বানিয়ে ছেড়েছিলেন। কিশোরীবেলায় তাঁর লেখায় ছিলো আমাদের আনন্দের পৃথিবী। কিছুটা বড়বেলায় তাঁর ছবি খুলে দিয়েছিলো আমাদের মন। বাংলা হয়ে উঠেছিল আরও নিজের।বুঝেছিলাম, মানুষের অন্ত নেই। পৃথিবীর এক ভাঙা কোণে ছবি বানিয়ে পৃথিবীর চলচ্চিত্রকে তুলে নিয়ে গিয়েছিলেন অনেক ওপরে। আজ সত্যজিৎ রায়ের শততম জন্মদিন। আমরা এখনো ফিরে আসছি তাঁর ছবির কাছে। একশ বছর পরে বোধ করি আরও বেশি করে ফিরে আসতে হবে।”

সত্যজিৎ রায়

সত্যজিৎ রায় ও তার বিখ্যাত চরিত্রগুলোর কোলাজ তৈরি করে নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছিলেন অনিকেত মিত্র। সেই ইলাস্ট্রেশন দিয়েই বিশ্ববরেণ্য এই পরিচালককে জন্মদিনের শ্রদ্ধা জানান অভিনেত্রী মধুমিতা সরকার। সঙ্গে আজ যে ভোটের রায় ঘোষণা সেটাও লিখতে ভোলেননি! মধুমিতা লেখেন, ‘আজ রায়ের দিন… আজ রায়েরও দিন।এবার বুঝে নিন।’

এ সম্পর্কিত আরও খবর