অস্কারে ক্লোয়ির ঐতিহাসিক জয়ের জয়জয়কার হলো না চীনে

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 11:17:58

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে বাংলাদেশ সময় গত ২৬ এপ্রিল বসেছিলো বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯৩তম আসর। সেখানেই সেরা পরিচালক হিসেবে অস্কার পুরস্কার হাতে তুলে ইতিহাস গড়েন ক্লোয়ি জাও।

অস্কারের ৯৩ বছরের ইতিহাসে দ্বিতীয় এবং প্রথম এশিয় নারী হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন এই চীনা নির্মাতা।

শুধু সেরা পরিচালক নয়, ক্লোয়ির পরিচালিত ‘নোম্যাডল্যান্ড’ সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে।

ক্লোয়ি জাও-এর এই ঐতিহাসিক সাফল্য নিয়ে যখন উচ্ছ্বাসে ভাসছে সম্পূর্ণ এশিয়া। অথচ এই বিরাট সাফল্যের খবরটা পর্যন্ত জানে না চীনাবাসী। কারণ চীনের সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ করা হয়নি।

চীনের সংবাদমাধ্যম রাষ্ট্র নিয়ন্ত্রিত এ কথা কারও অজানা নয়। সোমবার ক্লোয়ির ঐতিহাসিক জয়ের পর চিনের সংবাদ এজেন্সি জিনহুয়া, জাতীয় ব্রডকাস্টার সিসিটিভি এবং কমিউনিস্ট পার্টিক মুখপত্র পিপলস ডেইলি-তে তাকে নিয়ে একটা শব্দও উচ্চারণ করা হয়নি।

এখানেই শেষ নয়, সোশ্যাল মিডিয়াতেও ক্লোয়ির অস্কার জয় সম্পর্কিত সমস্ত পোস্ট ব্লক হয়েছে। এমনকি অস্কারের লাইভ স্ট্রিমিং যাতে ভিপিএন-এর মাধ্যমেও দেখা না যায় তাও নিশ্চিত করা হয়েছিলো।

কিন্তু কী কারণে ক্লোয়ির ঐতিহাসিক জয় নিয়ে কোনো আলোচনা হয়নি তারই জন্মভূমির সংবাদমাধ্যমগুলোতে?

জানা গেছে- মাস খানেক আগেই ক্লোয়ির এক পুরানো সাক্ষাৎকার নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছিলো চীনে। ২০১৩ সালের সেই সাক্ষাৎকারে এই নির্মাতা বলেছিলেন ‘চীন এমন একটা দেশ যেখানে সবর্ত্রই মিথ্যা চোখে পড়বে।’

যদিও ক্লোয়ি সেই বিতর্কের সাফাই দিয়ে বলেছিলেন, তার মন্তব্যের ভুল ব্যাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর