ভর্তিযুদ্ধ

আইইউটিতে ভর্তি আবেদন শুরু

  • ভর্তিযুদ্ধ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)

প্রকৌশল শিক্ষায় দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)। অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশান বা ওআইসির সরাসরি তত্ত্বাবধানে বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হয়। গাজীপুরে অবস্থিত ক্যাম্পাসে ওআইসি সদস্যভুক্ত ৫৭ দেশের শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পায়। লাল দালানে ঘেরা ক্যাম্পাসকে আইইউটির শিক্ষার্থীরা লাল স্বর্গ বলেও ডাকে।

প্রতিষ্ঠার পর থেকে শুধু ছেলেরা ভর্তির সুযোগ পেলেও বিগত কয়েক বছর যাবত মেয়েরাও আইউটিতে ভর্তির সুযোগ পাচ্ছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তির রোডম্যাপ প্রকাশ করেছে আইইউটি।

বিজ্ঞাপন

আবেদন প্রক্রিয়া
ইতিমধ্যে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে ৩১ আগস্ট পর্যন্ত। টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। ভর্তি আবেদন ফি ১২০০ টাকা।
আবেদনকারী শিক্ষার্থীদের গ্রেড প্রকাশ করা হবে ৯ সেপ্টেম্বর। ১১ ও ১২ সেপ্টেম্বরের মধ্যে গ্রেড ভেরিফিকেশন করতে হবে। ১৬ সেপ্টেম্বর প্রকাশ করা হবে পরীক্ষার জন্য বাছাইকৃত শিক্ষার্থীর তালিকা। ২৩ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীরা ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

ভর্তি পরীক্ষা
২৮ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে আইইউটির ভর্তি পরীক্ষা। দুই ঘন্টাব্যাপী পরীক্ষা চলবে সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার প্রশ্নপত্র থাকবে ইংরেজি ভার্সনে। পরীক্ষায় পদার্থবিজ্ঞান অংশে ৩৫, উচ্চতর গনিতে ৩৫, রসায়ন ১৫ এবং ইংরেজি অংশে ১৫ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর যোগ হবে, প্রত্যেক ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ২৯ সেপ্টেম্বর।

বিষয় ও আসনসংখ্যা
আইইউটিতে বিএসসি ও বিবিএ প্রোগ্রামে মোট সাতটি বিষয়ে ৫৫০ জন শিক্ষার্থীর পড়াশোনার সুযোগ রয়েছে। এর মধ্যে ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে ১৫০ জন, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে ১০০ জন, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ১০০ জন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ৫০ জন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ৫০ জন, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে ৫০ জন এবং বিবিএ ইন টেকনোলজি ম্যানেজমেন্ট বিষয়ে ৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ভর্তির বিস্তারিত তথ্য জানা যাবে admission.iutoic-dhaka.edu ওয়েবসাইটে।

 

আরো পড়ুন: