ইমতিয়াজ বুলবুলের মৃত্যুতে যা বললেন সঙ্গীতাঙ্গনের মানুষজন

  •   স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সুমন শেখ

ছবি: সুমন শেখ

বিশিষ্ট শিল্পী, গীতিকার ও সুরকার, মুক্তিযোদ্ধা ইমতিয়াজ আহমেদ বুলবুলের মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পী, সুরকার, গীতিকার ও সংগীত জগতের বিশিষ্টজনরা।

মঙ্গলবার (২২ জানুয়ারি) ভোর চারটায় রাজধানীর আফতাব নগর বাসভবনে মৃত্যুবরণ করেন ইমতিয়াজ আহমেদ বুলবুল। সকাল থেকেই নানা শ্রেণি পেশার মানুষরা ভিড় জমান‌। পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন সংগীত জগতের বিশিষ্টজনরা।

বিজ্ঞাপন

এ সময় সঙ্গীত শিল্পী কুমার বিশ্বজিৎ স্মৃতিচারণ করে বলেন, আপনারা জানেন যে, সকাল থেকে রাত পর্যন্ত দীর্ঘদিন ক্লোজআপ ওয়ানে একসঙ্গে কাটানো। একসঙ্গে কাজ করা ব্যক্তিগত সম্পর্কের ব্যাপার। একজন শিল্পী হিসেবে বা একজন গীতিকবি সুরকার হিসেবে বাংলাদেশের হার্টের একটি ভিজেল চলে গেল। আমার মতে, উনার এই বয়স হয়নি যে পৃথিবী থেকে চলে যাওয়ার। তার অনেক কিছুই দেয়ার ক্ষমতা ছিল মধ্যে। দীর্ঘ দুই বছর থেকে কিসের একটা গ্রাস পড়েছে আমাদের সংগীত জগতে। আমরা একে একে সব হারাচ্ছি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548147519910.jpg

তিনি বলেন, ব্যক্তিগত জীবনে নিশ্চুপ ব্যক্তি ছিলেন। উনার অভিযোগ অনুযোগ কাউকে জানাতে চাইতেন না। যাদেরকে জানাতেন তাদের মধ্যে আমিও হয়ত সৌভাগ্যবান।   উনার অনেক মনের কথা, দুঃখের কথা। উনি শেষ পর্যন্ত দুঃখের সাথে বলতো যে, আমাদের সংগীত জগত কোন দিকে যাচ্ছে। এই আক্ষেপটা উনার বরাবরই ছিল।

বিশিষ্ট কবি ও সুরকার শহিদুল্লাহ ফরাজী বলেন, বাংলা গান যতদিন থাকবে ততদিন উনি থাকবেন। দেশত্বাবোধক গানে উনি আইকন। সারাবিশ্বে দেশত্ববোধক গান বাংলাদেশের মতো নাই। বাংলা গানের সঙ্গে উনি চিরকাল অবস্থান করবেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/22/1548147537644.jpg

গীতিকার আসিফ ইকবাল বলেন, ক্লোজআপ ওয়ানে বুলবুল ভাই, আমি, শাকিলা জাফর, কুমার বিশ্বজিৎ বিচারক ছিলাম। সেখানে উনার যে আবেগঘন বক্তব্য তা সারা বাংলাদেশে সাড়া ফেলেছে। সেই প্রোগ্রামটি পপুলার হয়। ঐ পপুলারিটির সূত্র ধরেই বুলবুল ভাইয়ের সঙ্গে আমাদের একত্মতা। উনি গাঙচিল থেকে অনেকগুলি দেশত্ববোধক গানের অ্যালবামও করেছেন। অত্যন্ত বিনয়ী, অসাধারণ মানুষ ছিলেন।

ক্লোজআপ ওয়ান তারকা সাব্বির স্মৃতিচারণ করে বলেন, উনি একটা প্রতিষ্ঠান। প্রতিটি বাদ্যযন্ত্র কিভাবে বাজে এ নিয়ে রিসার্চ করেছেন, বইও লিখেছেন। উনি রিসার্চ করে আবিস্কার করতেন যা আমরা আগে কখনো শুনিনি। আমরা আসতাম দেখিয়ে বলতেন এটা এভাবে করতে হয়। এইগুলো তো আর কেউ দেখিয়ে দিবে না।

এছাড়াও কণ্ঠশিল্পী এন্ডু কিশোর, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, ক্লোজআপ ওয়ান তারকা সাব্বির, নোলকসহ কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার ও সঙ্গীতাঙ্গনের মানুষজন আসেন সমবেদনা জানাতে।