ফাইভ জি তরঙ্গ পরীক্ষায় মারা পড়লো শতশত পাখি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

নেদারল্যান্ডসে সম্প্রতি পঞ্চম প্রজন্মের টেলিকম নেটওয়ার্ক ফাইভ জি চালু করা হয়েছে। একটি রেল স্টেশনে পরীক্ষামূলকভাবে ওই নেটওয়ার্ক চালুর পরপরই ঘটে যায় এক আজব ঘটনা। আকাশ থেকে পড়তে থাকে শত শত পাখির মৃতদেহ।

প্রিন্সিপিয়া সায়েন্টিফিক ইন্টারন্যাশনাল নামক এক সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে জানায়  নেদারল্যান্ডের যে স্থানে এ পরীক্ষা করা হয়, তার পাশেই এক পার্কের প্রাণীদের মাঝে নানা অদ্ভুত আচরণ দেখা যায়। হঠাৎ করেই গাছের ডালে বসে থাকা পাখিগুলো মরে নিচে পড়তে থাকে।

বিজ্ঞাপন

শুধু পাখি নয়, পাশে পুকুরে সাঁতার কাটতে থাকা হাঁসগুলো অদ্ভূত আচরণ করতে শুরু করে। পানির নিচে ডুব দিয়ে কেন যেন হঠাৎ পালানোর চেষ্টা শুরু করে হাঁসগুলো।ভাবে প্রায় তিনশ পাখি মারা পড়েছে বলে দাবি পরিবেশবাদীদের।
এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে জন নামে নেদারল্যান্ডসের এক পরিবেশপ্রেমী বলেছেন, এতো পাখি একসঙ্গে ব্যাকটেরিয়া বা ভাইরাল ইনফেকশনে হঠাৎ মারা যেতে পারে না। ফাইভ জি নেটওয়ার্ক থেকে নির্গত মাইওক্রোওয়েভ পাখির হৃদপিন্ডে আঘাত হানে। এর পরে হৃদযন্ত্র অকেজ হয়ে মারা গেছে পাখিগুলো।

শুরুতে এই খবর দেশটির সরকার সুকৌশলে চেপে রেখেছিল। তবে এক সঙ্গে এতো পাখি মারা যাওয়ায় এই খবর আর চেপে রাখা সম্ভব হয়নি। সব মিলে মৃত পাখির সংখ্যা ছিল ২৯৭ টি।

দেশটিতে ইতোমধ্যে ফাইভ জি নেটওয়ার্ক বন্ধ করার জন্য ইন্টারনেটে আন্দোলন শুরু করেছেন জন। স্টপফাইভজি ডট নেট ওয়েবসাইট থেকে তিনি ফাইভ জি নেটওয়ার্ক থেকে হওয়া সম্ভাব্য ক্ষতি ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার কাজ করে চলেছেন।