ব্যাংকের টাকা আত্মসাৎ: খুলনায় ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খুলনায় ব্যাংকের প্রায় ২৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রিমিয়ার ব্যাংক লি. খুলনা শাখা থেকে ঋণ গ্রহণের পর প্রতারণার মাধ্যমে আত্মসাতের অভিযোগে খুলনার মেসার্স গাফফার ফুড প্রোডাক্টস’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ গাফফারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক। দুদকের সমন্বিত জেলা কার্যালয় যশোরের সহকারী পরিচালক মোহা. মোশররফ হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

গত ১৯ আগস্ট দুদক সমন্বিত জেলা কার্যালয়ে এ মামলা রেকর্ড করা হয়েছে (নং-০৫/১৯)। অভিযুক্ত এম.ডি আরিফ গাফফার খুলনা নগরীর ২৭ শের-ই বাংলা রোডের মৃত আব্দুল গাফফার ইসমাইলের ছেলে।

বিজ্ঞাপন

মামলার এজাহারে বলা হয়, ২০০৫ সালের ৭ এপ্রিল থেকে ২২ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে খুলনার মেসার্স গাফফার ফুড প্রোডাক্টস'র ব্যবস্থাপনা পরিচালক আরিফ গাফফার তার প্রতিষ্ঠানের নামে প্রিমিয়ার ব্যাংক খুলনা শাখা থেকে সাত কোটি ৪১ লাখ ২৮ হাজার ৫৪৯ টাকা ঋণ গ্রহণ করেন। এরপর একই বছরের ১২ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ব্যাংকের আংশিক টাকা জমা দিয়ে ২০১৭ সালের ১৮ নভেম্বর পর্যন্ত আর কোনো টাকা পরিশোধ করেননি। বর্তমানের ব্যাংকের উক্ত ঋণের টাকা সুদ আসলে ২৩ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৫৬৪ টাকায় এসে দাঁড়িয়েছে। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশন দুদকের সমন্বিত খুলনা জেলা কার্যালয়ের ই/আর নং ১৮/২০১৬’র অভিযোগ অনুসন্ধান চালানো হয়।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, খুলনার প্রিমিয়ার ব্যাকের শাখা থেকে মেসার্স গাফফার ফুড প্রোডাক্টস’র ব্যবস্থাপনা পরিচালক তার প্রতিষ্ঠানের বিপরীতে ছয়টি এলটিআর ঋণের মাধ্যমে সাত  কোটি ৪১ লাখ ২৮ হাজার ৫৪৯ টাকা ঋণ নেন। ঋণ গ্রহণকালে আরিফ গাফফারের মক্কা পোল্ট্রি ফিড লি. এর স্থায়ী ও ভাসমান সম্পদসহ কোম্পানির সকল পরিচালকদের ব্যক্তিগত গ্যারান্টি নেওয়া হয়। কিন্তু ব্যাংকের তৎকালীন ম্যানেজার আবু সাঈদের সঙ্গে যোগসাজশের মাধ্যমে ঋণের টাকা আত্মসাৎ করেন তিনি। দুদকের তদন্তে ব্যাংকের তৎকালীন ম্যানেজার আবু সাঈদ অভিযুক্তের তালিকায় চলে আসেন। কিন্তু তার মৃত্যুর কারণে তাকে বাদ দিয়ে মেসার্স গাফফার ফুড প্রোডাক্টস'র ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করে দুদক।

মামলার বাদী সহকারী পরিচালক মোহা. মোশররফ হোসেন মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, 'মামলার তদন্ত কর্মকর্তা আসামিকে গ্রেফতারের বিষয়ে ব্যবস্থা নেবেন।'